ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

স্ত্রী হত্যায় তাড়াশের লতিফের ফাঁসির দণ্ড বহাল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৭
স্ত্রী হত্যায় তাড়াশের লতিফের ফাঁসির দণ্ড বহাল

ঢাকা: সিরাজগঞ্জের তাড়াশে স্ত্রী মাসুদাকে হত্যার দায়ে স্বামী আব্দুল লতিফের মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখেছেন হাইকোর্ট।

ডেথ রেফারেন্স ও আপিলের শুনানি শেষে সোমবার (১৩ ফেব্রুয়ারি) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।
 
তবে নিম্ন আদালতে তিন বছরের সাজাপ্রাপ্ত লতিফের বাবা হাবিবুর রহমান ও মা শাপলা খাতুনকে খালাস দিয়েছেন হাইকোর্ট।


 
আদালতে আসামিদের পক্ষে শুনানি করেন আইনজীবী সালেহউদ্দিন আহমেদ। রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফরহাদ আহমেদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ শুনানি করেন।

আইনজীবীরা জানান, ২০০১ সালে সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার বটগাড়ি গ্রামের লতিফের সঙ্গে পারিবারিকভাবে বিয়ে হয় মাসুদা খাতুনের (২৫)। বিয়ের সময় মাসুদার স্বামীকে ৯০ হাজার টাকা যৌতুক দেওয়া হয়। এরপরেও যৌতুকের জন্য স্ত্রীকে চাপ দেন লতিফ। কিন্তু যৌতুক এনে না দেওয়ায় বিভিন্ন সময়ে অকথ্য নির্যাতন চালানো হয় এবং তাতে মাসুদার মৃত্যু হয়।
 
এ ঘটনায় ২০০৭ সালের ১৭ নভেম্বর তাড়াশ থানায় স্বামী লতিফ এবং তার বাবা-মাকে আসামি করে হত্যা মামলা করেন নিহতের পিতা মোহসীন আলী। ঘটনার তদন্ত করে ওই তিনজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। ২০১১ সালের ৩০ অক্টোবর সিরাজগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল মাসুদা হত্যার দায়ে লতিফকে মৃত্যুদণ্ড এবং তার বাবা-মাকে তিন বছর করে কারাদণ্ড দেন।
 
পরে মামলাটি ডেথ রেফারেন্স আকারে হাইকোর্টে আসে।   পাশাপাশি আসামিরা নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করেন। শুনানি শেষে হাইকোর্ট লতিফের আপিল খারিজ করে দিয়ে নিম্ন আদালতের দেওয়া ফাঁসির রায় বহাল রাখেন। এছাড়া খালাস চেয়ে হাবিবুর ও শাপলা খাতুনের আপিল মঞ্জুর করেন।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।