ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

হাইকোর্টে অগ্রাধিকারেই থাকছে রাজন-রাকীব-ঐশী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৭ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৬
হাইকোর্টে অগ্রাধিকারেই থাকছে রাজন-রাকীব-ঐশী

ঢাকা: দেশের ইতিহাসে বিচারিক আদালতে স্বল্প সময়ে বিচার নিশ্চিত হওয়ার পর এবার হাইকোর্টেও দ্রুত বিচারের উদ্যোগ নেওয়া হয়েছে শিশু রাজন ও রাকিব হত্যা মামলার।

এ দু’টির সঙ্গে যোগ হয়েছে পুলিশ দম্পতি হত্যায় বিচারিক আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত তাদের মেয়ে ঐশী রহমানের বিরুদ্ধে করা মামলাটিও।

তিনটি মামলায়ই মৃত্যুদণ্ডের রায়ের বিরুদ্ধে আপিল হওয়ার পর দ্রুততম সময়েই ডেথ রেফারেন্স শুনানির জন্য হাইকোর্টের কার্যতালিকাভূক্ত হলো। বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো.জাহাঙ্গীর হোসেনের হাইকোর্ট বেঞ্চের সোমবারের (৩১ অক্টোবর) কার্যতালিকায় মামলাগুলো ৫,৬ ও ৭ নম্বর ক্রমিকে রয়েছে।

গত বছরের ০৮ জুলাই সিলেটে চুরির অপবাদ দিয়ে শিশু সামিউল আলম রাজনকে এবং ০৩ আগস্ট খুলনায় দোকানে কাজ করতে রাজি না হওয়ায় শিশু রাকিবকে নির্মম নির্যাতনে হত্যা করা হয়।

খুব অল্প  সময়ে বিচারকাজ শেষে গত বছরের ৮ নভেম্বর একই দিনে এ দুই হত্যা মামলার রায় ঘোষণা করেন বিচারিক আদালত। রায়ে সিলেটে রাজন হত্যার দায়ে চারজনকে মৃত্যুদণ্ড, একজনকে যাবজ্জীবন এবং বাকি চারজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন আদালত।

খুলনার রাকিব হত্যা মামলায় আদালত দু’জনকে মৃত্যুদণ্ড এবং একজনকে খালাস দেন।

এ রায় ঘোষণার দ্বিতীয় দিনে নিম্ন আদালতের রায়ের নথিসহ প্রয়োজনীয় কাগজপত্র হাইকোর্টে পৌঁছে। এদিকে একই বছরের ১২ নভেম্বর ঘোষণা করা ঐশীর মৃত্যুদণ্ডের রায়ও হাইকোর্টে আসে ১৯ নভেম্বর। এরপর এ তিন মামলায় শুনানির জন্য আপিল গ্রহণ করেছেন হাইকোর্ট।

এরপর  রাষ্ট্রীয় প্রকাশনা সংস্থা বিজি প্রেসে আপিল শুনানির জন্য রাজন-রাকিব ও ঐশীর মামলার পেপারবুক তৈরির পর হাইকোর্টে পৌঁছে।

** ১০ মাসেই হাইকোর্টে রাজীব হত্যার ডেথ রেফারেন্স

বাংলাদেশ সময়: ১২২৩ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৬

ইএস/এএসআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।