ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ভারত

নজরুলের কবিতার আবৃত্তি সংকলন ‘ছোটদের নজরুল’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, মে ২৫, ২০১৯
নজরুলের কবিতার আবৃত্তি সংকলন ‘ছোটদের নজরুল’

কলকাতা: সঙ্গীত সংস্থা কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে প্রকাশিত হচ্ছে শিশু-কিশোরদের জন্য রচিত কাজী নজরুল ইসলামের ৫১টি কবিতার আবৃত্তি সংকলন ‘ছোটদের নজরুল’। নিবেদনে ছায়ানট (কলকাতা), পরিকল্পনা ও পরিচালনায় সোমঋতা মল্লিক, প্রকাশনায় স্বাগত গঙ্গোপাধ্যায়।

কবিতীর্থ চুরুলিয়ায় ১২০তম নজরুল জন্মজয়ন্তী উপলক্ষে রোববার (২৬ মে) চুরুলিয়া নজরুল একাডেমি আয়োজিত ৪১তম নজরুল মেলায় এটি সিডি হিসেবে প্রকাশ পাবে। এছাড়া ২৪০টি দেশে আইটিউন্স ও আমাজনের মতো সমস্ত ডিজিটাল প্লাটফর্মেও পাওয়া যাবে।

কলকাতা নজরুল মেলার কার্যক্রমের অংশ হিসেবে ছায়ানট (কলকাতা) আয়োজন করেছে ‘নজরুল কবিতা উৎসব ২০১৯’। আগামি ১৪ ও ১৫ জুন কলকাতার শরৎচন্দ্র বাসভবনে এবং ১৬ জুন গড়িয়াহাটের শরৎ স্মৃতিসদনে বিশিষ্টজনদের উপস্থিতিতে ওই সময়ে কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে কলকাতাতেও আনুষ্ঠানিকভাবে মুক্তি পাবে ‘ছোটদের নজরুল’ অ্যালবামটি।

বিগত কয়েক বছরে কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে প্রকাশ পেয়েছে আরও বেশ কিছু উল্লেখযোগ্য নজরুল-সম্পর্কিত সিডি ও ডিভিডি। ‘নজরুল’ দুই বাংলার সুনির্বাচিত ৬০জন শিল্পীর কণ্ঠে ১৩০টি নজরুল-সঙ্গীতের সঞ্চয়ন। ‘বুলবুল কাঁদে গজল গানে’ কবি নজরুলের ১২টি বাংলা গজল ও সেই বিষয়ক তথ্যের একটি অনবদ্য ভিডিও উপস্থাপনা (ভাষ্যপাঠে সৌমিত্র চট্টোপাধ্যায় ও সঙ্গীতে সোমঋতা মল্লিক), ‘ইতি নজরুল’ দুই বাংলার  ৪১জন শিল্পীর কণ্ঠে নজরুলের ৫৭টি পত্রের শ্রুতিভাষ্যপাঠ, ‘ঝিঙে ফুল’ নজরুলের ঝিঙে ফুল কাব্যগ্রন্থের সামগ্রিক উপস্থাপনা; ‘জানা-অজানা নজরুল’ ড. রফিকুল ইসলামের লেখনীতে কাজী নজরুল ইসলামের জীবনের বহু জানা-অজানা তথ্যসমৃদ্ধ শ্রুতিভাষ্য।

নজরুল বিষয়ক সিডি-ডিভিডি অ্যালবামগুলোর সাফল্যের পর, খুব শিগগিরই একবিংশ শতাব্দীর প্রথম ভারতীয় সঙ্গীতসংস্থা হিসেবে কোয়েস্ট ওয়ার্ল্ড বিশ্বব্যাপী প্রকাশ করতে চলেছে সুবৃহৎ নজরুল এলপি রেকর্ড সমগ্র, যেখানে স্থান পাবে কবির সান্নিধ্যধন্য অগণিত শিল্পীদের কণ্ঠে আদি নজরুল সঙ্গীতের রেকর্ড থেকে সংগৃহিত সংকলন। এই সংকলন নির্বাচনে ছিলেন সোমঋতা মল্লিক ও সংকলন করেছেন স্বাগত গঙ্গোপাধ্যায়।

উল্লেখ্য, কোয়েস্ট ওয়ার্ল্ডের কর্ণধার স্বাগত গঙ্গোপাধ্যায়ের উদ্যোগে বিগত কয়েক মাস আগে শুরু হওয়া কাজী নজরুল ইসলাম সম্পর্কিত সমস্ত প্রকল্প-পণ্য সম্বলিত ওয়েবসাইট ‘নজরুল.ইন’ এর অন্তর্গত ‘রেডিও নজরুল’ এ প্রতিদিন শোনা যাবে আঙুরবালা-ইন্দুবালা দেবীর সময়কাল থেকে সাম্প্রতিককালের নজরুল সঙ্গীত ও কবি নজরুলের কবিতা থেকে আবৃত্তি।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, মে ২৫, ২০১৯
টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ভারত এর সর্বশেষ