Alexa
ঢাকা, বুধবার, ৩১ শ্রাবণ ১৪২৪, ১৬ আগস্ট ২০১৭

bangla news

বিগ বেন্ড হবে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৪-০৯ ৪:১১:৩৪ পিএম
নির্মাণ হতে চলা বিশ্বের সবচেয়ে উঁচু ভবন

নির্মাণ হতে চলা বিশ্বের সবচেয়ে উঁচু ভবন

‘বিগ বেন’-এর নাম সবারই জানা। লন্ডনের দৈত্যাকৃতির ঘড়িটার নামই বিগ বেন। কিন্তু ‘বিগ বেন্ড’-এর নাম শুনেছ?

না শুনতেই পারো, কারণ এই নামটা একেবারেই নতুন। আচ্ছা বলো তো, কী হতে পারে বিগ বেন্ড?
বিগ বেন্ড হচ্ছে একটা আকাশছোঁয়া ভবন। এটাকে যেনতেন ভবন ভেবো না কিন্তু। এটা একটা উল্টো ‘ইউ’ (U)  আকৃতির ভবন। নিউ ইয়র্কের ম্যানহাটনে এ ভবন নির্মাণের পরিকল্পনা করা হয়েছে।

নকশা অনুযায়ী বিগ বেন্ড হবে ৪ হাজার ফুট উঁচু। আর যদি তা হয়, তাহলে এটাই হবে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন। বর্তমানে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফার উচ্চতা ২ হাজার ৭শ ২২ ফ‍ুট।

বিগ বেন্ড-এর যে নকশা করা হয়েছে, তাতে ভবনটি অনেক উপরে উঠে আবার বাঁকা হয়ে ইউ টার্ন নিয়ে নিচে নেমে আসবে। ফলে একটা উল্টো ‘ইউ’-আকৃতি তৈরি হবে। এটা শুধু বিশ্বের সবচেয়ে উঁচু ভবন হতে চলেছে তাই নয়, এর নকশাও খুব নান্দনিক।

ভবনের নকশা করেছে ওইও স্টুডিও নামক একটি প্রতিষ্ঠান। এ প্রজেক্টের ডিজাইনার আইওয়ানিস ওইকোনোমোউ-এর মাথায় এমন একটা নকশার কথা এলো কীভাবে?
বিশ্বের যত উচ্চ ভবন
আসলে সম্প্রতি ওইও স্টুডিও এমন একটা লিফটের নকশা তৈরি করেছে, যেটা শুধু উপরেই ওঠে না, বাঁকানো পথেও চলতে পারে। আর সেখান থেকেই ওইকোনোমোউ-এর মাথায় বুদ্ধি আসে এরকম একটা বাঁকানো ভবনের নকশা করার।

বিগ বেন্ড-এ যে লিফট ব্যবহৃত হবে, সেটা লিফট সম্পর্কে মানুষের ধারণাই পাল্টে দেবে। এই লিফটটি শুধু উপরেই উঠবে না, এটা বাঁকানো পথে, লুপের মধ্যদিয়ে এবং ডানে-বামেও চলতে পারবে।
দারুণ ব্যাপার না?

তবে বিগ বেন্ড কিন্তু এখনও একটা স্বপ্ন। এর নির্মাণকাজ এখনও শুরু হয়নি। পুরো বিশ্ব এখন চোখ ধাঁধানো এই নান্দনিক ভবন নির্মাণের অপেক্ষায়।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘন্টা, এপ্রিল ০৯, ২০১৭
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ইচ্ছেঘুড়ি বিভাগের সর্বোচ্চ পঠিত

You May Like..
Alexa