ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ইসলাম

সৌদির উদ্দেশে ঢাকা ছেড়েছে বছরের প্রথম হজ ফ্লাইট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৩ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৮
সৌদির উদ্দেশে ঢাকা ছেড়েছে বছরের প্রথম হজ ফ্লাইট হজযাত্রীরা, ছবি: সংগৃহীত

ঢাকা: সৌদি আরবের জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়েছে এ বছরের প্রথম হজ ফ্লাইট। ৪১৯ জন যাত্রী নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে শনিবার (১৪ জুলাই) সকাল পৌনে ৮টায় হজ ফ্লাইটটি ছেড়ে যায়।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী একেএম শাহজাহান কামাল ও ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বিমানবন্দরে উপস্থিত থেকে উদ্বোধনী ফ্লাইট বোয়িং ৭৭৭-৩০০ ইআর এ হজযাত্রীদের বিদায় জানান। তারা উড়োহাজাজের অভ্যন্তরে হজযাত্রীদের সঙ্গে কুশল বিনিময় করেন।

এ সময় বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোহাম্মদ ইনামুল বারী, চেয়ারম্যান সিভিল এভিয়েশন এয়ার ভাইস এম নাঈম হাসান, বিমানের ব্যবস্থাপনা পরিচালক এএম মোসাদ্দিক আহমেদ এবং মন্ত্রণালয়, সিভিল এভিয়েশন ও বিমানের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বিমান শ্রমিক লীগের (সিবিএ) সভাপতি মশিকুর রহমান উপস্থিত ছিলেন। হজযাত্রীদের সঙ্গে কুশল বিনিময় করছেন বিমানমন্ত্রী একেএম শাহজাহান কামাল ও ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানসহ অন্যরা।                                          ছবি: সংগৃহীতফ্লাইটটি জেদ্দার স্থানীয় সময় দুপুর ১১টা ৩০ মিনিটে দেশটির বিমানবন্দরে অবতরণ করবে।

এবার বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজ পালন করতে সৌদি আরব যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৬ হাজার ৭৯৮ জন আর বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ১ লাখ ২০ হাজার। এবার বেসরকারি ব্যবস্থাপনায় ৫২৮টি হজ এজেন্সি হজের কার্যক্রম পরিচালন করছে। যাত্রীদের বহনের জন্য আগেই ঠিক করে রাখা হয়েছে বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইনস। এর মধ্যে বিমান বাংলাদেশ ১৮৭টি ফ্লাইটে ৬৪ হাজার ৯৬৭ জন এবং সৌদি এয়ারলাইনসের ১৮৮টি ফ্লাইটে ৬১ হাজার ৮৩১ জন যাত্রী পরিবহন করবে। হজের শেষ ফ্লাইট ঢাকা থেকে ছেড়ে যাবে ১৫ আগস্ট। আর হজ পালন শেষে ২৭ আগস্ট প্রথম ফিরতি ফ্লাইট জেদ্দা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করবে। হজযাত্রীরা, ছবি: সংগৃহীতহজ ক্যাম্পে সার্বিক সহযোগিতায় পুলিশ কন্ট্রোল রুমের পাশাপাশি পর্যাপ্ত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, রোভার স্কাউট সদস্য, আঞ্জুমান মফিদুল ইসলামসহ ধর্ম মন্ত্রণালয়ের সদস্যরা।

এর আগে ১১ জুলাই ২০১৮ বুধবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশকোনায় হজ অফিসে হজের আনুষ্ঠানিক কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন।  

বাংলাদেশ সময়: ০৮২০ ঘণ্টা, জুলাই ২০১৮/আপডেট: ০৯৪০
ইএআর/ওএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।