ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

প্রথমবারের মতো ইসলামি ব্যাংকিং চালু হচ্ছে আফগানিস্তানে

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২১ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৮
প্রথমবারের মতো ইসলামি ব্যাংকিং চালু হচ্ছে আফগানিস্তানে প্রথমবারের মতো ইসলামি ব্যাংকিং চালু হচ্ছে আফগানিস্তানে

আফগানিস্তান দক্ষিণ এশিয়ার একটি রাষ্ট্র। কাবুল দেশটির বৃহত্তম শহর ও রাজধানী। আফগানিস্তান প্রাচীনকাল থেকেই এশিয়ার একটি গুরুত্বপূর্ণ সন্ধিস্থল হিসেবে পরিচিত।

আফগানিস্তান নামটির সঙ্গে জড়িয়ে আছে গৃহবিবাদ, যুদ্ধ। রাজনৈতিক নানা উত্থান পেরিয়ে ২০০৪ সালে আফগানিস্তানের সংবিধান নতুন করে লেখা হয় এবং একটি রাষ্ট্রপতিভিত্তিক গণতান্ত্রিক সরকারব্যবস্থা চালু হয়।

 

সেই আফগানিস্তানে প্রথমবারের মতো ইসলামি ব্যাংক চালু হতে যাচ্ছে। ইসলামি শরিয়াহ মোতাবেক এ ব্যাংকটি পরিচালিত হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।  

আগে বখতিয়ার ব্যাংক (Bakhtar Bank) হিসেবে পরিচিত এ ব্যাংকটি ইসলামিক ব্যাংক অফ আফগানিস্তান (Islamic Bank of Afghanistan- IBA) নামে এ মাসের শুরুতে কার্যক্রম শুরু করে।  

ইসলামি ব্যাংক হিসেবে অনুমোদনের পর থেকে বখতিয়ার ব্যাংকের ৫৯টি শাখার বিগত বছরের ২৫মিলিয়ন মার্কিন ডলার মূলধন পরিশোধ করা হয়। এছাড়া ১৮৭ মিলিয়ন মার্কিন ডলার আমানত জমা রাখা হয় বলে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে জানায় ব্যাংক কর্তৃপক্ষ।  

আগের মালিকানাধীন ব্যাংকের সব হিসাব নিকাশপত্র সংক্রান্ত কাজ সমাপ্তের পরই ব্যাংকটি চালু করা হয়েছে। ইসলামিক অর্থনীতি প্রতিষ্ঠানগুলোর বাহরাইনভিত্তিক নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের নীতিমালা অনুসারে ২০১৫ সালে দেশটিতে ইসলামি ব্যাংকের অনুমোদন দেওয়া হয়।  

ব্যাংকিং খাতে অনগ্রসর এ দেশটিতে এ ব্যাংকটি স্থাপনের মধ্য দিয়ে দেশটির মোট জনসংখ্যার ৫.৭ শতাংশ জনসংখ্যা ব্যাংকিং সেবার অর্ন্তভুক্ত হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।  

-রয়টার্স অবলম্বনে

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৮ 
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।