[x]
[x]
ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪২৫, ২৩ জুন ২০১৮

bangla news

চরমোনাই দরবারের ৩ দিনব্যাপী বার্ষিক মাহফিল শুরু বুধবার

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-০৬ ৯:৫৬:১৩ পিএম
আগত মুসল্লিদের জন্য মোট ৪টি মাঠে প্রায় ১০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে প্যান্ডেল করা হয়েছে

আগত মুসল্লিদের জন্য মোট ৪টি মাঠে প্রায় ১০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে প্যান্ডেল করা হয়েছে

ঐতিহ্যবাহী চরমোনাই মাদরাসা ময়দানে বুধবার (০৭ মার্চ) থেকে ৩ দিনব্যাপী ফাল্গুনের বার্ষিক ওয়াজ মাহফিল হজরত মাওলানা মুফতি সৈয়দ মো. রেজাউল করিম পীর সাহেব চরমোনাইর উদ্বোধনী বয়ানের মাধ্যমে শুরু হবে।

মাহফিলে যোগদানের লক্ষে ইতোমধ্যে দেশের বিভিন্ন স্থান থেকে সড়ক ও নৌপথে হাজার-হাজার মুরিদানসহ ধর্মপ্রাণ মুসলমান চরমোনাই দরবারে পৌঁছেছেন। 

চরমোনাই মাহফিলের ৩ দিনে মোট ৭টি বিশেষ বয়ান হবে। এর মধ্যে ৫টি বয়ান করবেন পীর সাহেব চরমোনাই ও দু’টি বয়ান করবেন মুফতি সৈয়দ ফয়জুল করীম। 

মাহফিলের দ্বিতীয় দিন বৃহস্পতিবার ইসলামী আন্দোলন বাংলাদেশের উদ্যোগে ওলামা-মাশায়েখ সম্মেলন, তৃতীয় দিন শুক্রবার সকাল ১০টায় ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের সম্মেলন ছাড়াও শ্রমিক আন্দোলন ও যুব আন্দোলনের প্রোগ্রাম অনুষ্ঠিত হবে। 

মাহফিলে দেওবন্দের আল্লামা কমরুদ্দিন আহমদ, আল্লামা হাবীবুর রহমান আজমী, আল্লামা মুনীরুদ্দীন আহমাদ উসমানী নক্বশবন্দীসহ দেশ-বিদেশের বিখ্যাত আলেম-উলামা ও ইসলামি স্কলাররা যোগ দেবেন। 

আগত মুসল্লিদের জন্য মোট ৪টি মাঠে প্রায় ১০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে প্যান্ডেল করা হয়েছে। 

এবারই প্রথম বরিশাল-ভোলা-চট্টগ্রাম মহাসড়কের সংযোগ সড়ক হয়ে নব নির্মিত সাহেবের হাট সেতু অতিক্রম করে মুসল্লিবাহী যানবাহন চরমোনাই দরবারে পৌঁছছে। এলজিইডি সাহেবের হাট নদীর ওপর একটি ‘প্রী-স্ট্রেসড কংক্রিট গার্ডার’ সেতুর কাজ ইতোমধ্যে সম্পন্ন করেছে। 

মাহফিল উপলক্ষে চরমোনাই দরবারসহ সন্নিহিত বিশাল এলাকায় ইতোমধ্যে ব্যাপক আয়োজন সম্পন্ন হয়েছে। বিশাল এলাকায় আগত মুসুল্লিদের অবস্থান, অজু-গোসল ও জামাতে নামাজ আদায়ের সব ব্যবস্থা সম্পন্ন হয়েছে। 

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহসহ মাইকের সংযোগের কাজ শেষ হয়েছে। শুক্রবার চরমোনাই দরবারে কয়েক লাখ মুসুল্লি একসঙ্গে জুমার নামাজ আদায় করবেন। এই জুমার জামাত দক্ষিণাঞ্চলের সর্ববৃহৎ জুমার জামাত। পীর সাহেব চরমোনাই জুমার জামাতে খুতবা প্রদান ও ইমামতি করবেন জানা গেছে। 

শনিবার বাদ ফজর বয়ান শেষে চরমোনাইর পীর হজরত মাওলানা মুফতি সৈয়দ মো. রেজাউল করিম সমবেত মুসুল্লিদের নিয়ে আল্লাহতায়ালার দরবারে বিশেষ মোনাজাতে হাত তুলবেন। এই মোনাজাতের মাধ্যমেই শেষ হবে ফাল্গুনের মাহফিল। 

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: bn24.islam@gmail.com

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৮
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ইসলাম বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa