ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ইসলাম

সরকারি ব্যবস্থাপনায় হজ গমনেচ্ছুদের নিবন্ধন শুরু

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৯ ঘণ্টা, মার্চ ১, ২০১৮
সরকারি ব্যবস্থাপনায় হজ গমনেচ্ছুদের নিবন্ধন শুরু প্রতীকী

সরকারি ব্যবস্থাপনায় চলতি বছর হজে গমনেচ্ছু প্রাক-নিবন্ধিতদের মূল নিবন্ধন শুরু হচ্ছে বৃহস্পতিবার (১ মার্চ)। চলবে ১১ মার্চ (রোববার) পর্যন্ত।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ধর্ম মন্ত্রণালয়ের হজযাত্রী নিবন্ধন সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত হজ গমনেচ্ছুদে মধ্যে ১৬ হাজার ৭৩ ক্রমিক পর্যন্ত নির্বাচিত প্যাকেজের অবশিষ্ট অর্থ (প্রাক-নিবন্ধনের সময় দেওয়া ২৮ হাজার টাকা ছাড়া) সোনালী ব্যাংকের যেকোনো শাখায় জমা দিয়ে নিবন্ধন করতে হবে।

প্রাক-নিবন্ধনের সময়ে দেওয়া ২৮ হাজার টাকা সমন্বয় করে ২০১৮ সালের হজ প্যাকেজ-১-এর হজযাত্রীদের অবশিষ্ট ৩ লাখ ৬৯ হাজার ৯২৯ টাকা এবং হজ প্যাকেজ-২-এর হজযাত্রীদের ৩ লাখ ৩ হাজার ৩৫৯ টাকা সোনালী ব্যাংকের মতিঝিলে স্থানীয় কার্যালয় শাখার ০০০২৩৩০০৯০৮ (Sale proceeds of Hajj Deposit) অ্যাকাউন্টে জমা দিতে হবে।

নির্ধারিত ক্রমিকের মধ্যে যারা নিবন্ধন করবেন না, তারা এবার হজে যেতে আগ্রহী নন বিবেচনা করে হজ ও ওমরাহ নীতি অনুযায়ী প্রাক-নিবন্ধনের পরবর্তী ক্রমিক থেকে ক্রমানুযায়ী নির্ধারিত কোটা পূরণ করা হবে।

মাহরামসহ একইসঙ্গে হজে যাওয়ার জন্য হজযাত্রীরা নিবন্ধন ফরম পূরণ করে- ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি), ইসলামিক ফাউন্ডেশন, জেলা প্রশাসকের কার্যালয় বা ঢাকার হজ অফিসের মাধ্যমে নিবন্ধন ভাউচার তৈরি করতে পারবেন। যদি কেউ আলাদা প্লেনে সফর করতে চান, তাহলে অবশ্যই আলাদাভাবে নিবন্ধন করতে হবে।

যারা ২০১৫, ২০১৬ ও ২০১৭ সালে হজ করেছেন বা হজ ভিসা পেয়েছিলেন কিন্তু হজে যেতে পারেননি, তাদের মধ্যে যারা এ বছর হজ করবেন তাদের জন্য সৌদি সরকারের আরোপ করা ভ্যাটসহ অতিরিক্ত চার্জ ২ হাজার ১০০ সৌদি রিয়াল বা ৪৬ হাজার ৯৩৫ টাকা পরিশোধ করতে হবে। এ অর্থও একই ব্যাংক অ্যাকাউন্টে জমা দিতে হবে।

এছাড়া সৌদি সরকার অন্য আরও কোনো চার্জ আরোপ করলে তাও পরিশোধ করতে হবে। ই-হজ ব্যবস্থাপনার সঙ্গে সমন্বয়ের জন্য সরকারি হজযাত্রীদের পাসপোর্ট স্ক্যান করে নিবন্ধন তথ্য পূরণ করতে হবে।

সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন এবং অবশিষ্ট এক লাখ ২০ হাজার জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন। বেসরকারি ব্যবস্থাপনায় হজ নিবন্ধনের সময়সীমাও শিগগির চূড়ান্ত করে দেওয়া হবে বলে ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। বেসরকারি ব্যবস্থাপনায় ৩ লাখ ৫২ হাজার ২৯২ ক্রমিক নম্বর পর্যন্ত চূড়ান্ত নিবন্ধন করতে পারবেন হজ গমনেচ্ছুরা।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২১ আগস্ট (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ০৯১৯ ঘণ্টা, মার্চ ০১, ২০১৮
এমএইউ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।