ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

এবারও ভারতীয় মুসলমানদের জন্য হজ কোটা বাড়িয়েছে সৌদি

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৮
এবারও ভারতীয় মুসলমানদের জন্য হজ কোটা বাড়িয়েছে সৌদি ভারতের একটি বিমানবন্দরে হজযাত্রীদের বিদায় জানাচ্ছেন স্বজনরা

ভারতীয় মুসলমানদের জন্য হজের কোটা আরেক দফা বাড়িয়েছে সৌদি আরব। সৌদি আরবের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে বিজেপি শাসিত ভারত সরকার। নতুন হজ চুক্তিতে ৫ হাজার জনের কোটা বেড়েছে ভারতের জন্য।

সৌদি আরবের সঙ্গে দ্বি-পাক্ষিক হজ চুক্তি অনুসারে চলতি বছর ভারত থেকে হজে যেতে পারবেন ১ লাখ ৭৫ হাজার ৫২০ জন।  

২০১৭ সালে ভারত থেকে ১ লাখ ৭০ হাজার ৫২০ জন হজের সুযোগ পান।

 

২০১২ সাল থেকেই হজে ভারতীয়দের কোটা বৃদ্ধির দাবি করছিল দিল্লি। প্রায় পাঁচ বছর পর তা মঞ্জুর করা হয় ২০১৭ সালে। গতবার এক ধাক্কায় হজে জন্য ভারতীয়দের কোটা বাড়ে ৩৪ হাজার ৫০০ জনের।  

এর আগের পাঁচ বছর ১ লাখ ৩৬ হাজার ২০ জন ভারতীয় সৌদি আরবের মক্কায় হজ করতে যেতে পারতেন।  

চলতি বছর বাংলাদেশ ও শ্রীলংকাও সৌদি আরবের কাছে হজে কোটা বৃদ্ধির আবেদন জানিয়েছিল। কিন্তু তা বাড়ানো হয়নি। এমতাবস্থায় ভারতের মুসলমানদের জন্য হজ কোটা বৃদ্ধি দুই দেশের পারস্পরিক সম্পর্কের ফসল বলা যেতে পারে।

সম্প্রতি সৌদি আরবের জেদ্দায় ভারতের প্রতিমন্ত্রী মুখতার আব্বাস নাকভি এবং সৌদি আরবের হজমন্ত্রী ডাঃ মুহাম্মদ সালেহ বিন তাহের বেনটেন বৈঠক করেন। বৈঠক শেষে স্বাক্ষরিত হয় হজ চুক্তি।  

বৈঠক শেষে মুখতার আব্বাস নাকভি বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সৌদি আরব সফরের পর থেকেই উন্নত হয়েছে দুই দেশের পারস্পরিক সম্পর্ক। ২০১৬ সালের এপ্রিলে হয়েছিল সেই সফর। এরপর দুই দেশের শীর্ষ স্থানীয় নেতাদের বারংবার উভয় দেশে সফরের কারণে ভারতের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক খুব মজবুত হয়েছে বলে জানিয়েছেন মুখতার আব্বাস নাকভি।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৮
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।