ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

ভারতের মাদরাসা ছাত্রদের ব্যবসার ধারণা দেবেন ইভাঙ্কা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৭
ভারতের মাদরাসা ছাত্রদের ব্যবসার ধারণা দেবেন ইভাঙ্কা ভারতের মাদরাসা ছাত্রদের ব্যবসার ধারণা দেবেন ইভাঙ্কা

ইভাঙ্কা মেরী ট্রাম্প। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের আবাসন ব্যবসায়ী ও মার্কিন যুক্তরাষ্টের নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বড় মেয়ে।

ফ্যাশন ডিজাইনার ও নারী ব্যবসায়ী হিসেবে তার যথেষ্ট সুনাম রয়েছে। ভারতের হায়দরাবাদে অনুষ্ঠিত বিশ্ব বাণিজ্যিক সম্নেলনে যোগদানের জন্য ভারতে আসতে চলেছেন তিনি।

 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যুক্তরাষ্ট্র সফরের সময় ইভাঙ্কাকে বিশ্ব বাণিজ্য সম্নেলনে যোগদানের আমন্ত্রণ জানান। এর প্রেক্ষিতে ইভাঙ্কার ভারত সফর।

ইভাঙ্কা নানা সময়ে তার প্রেসিডেন্ট বাবাকে পরামর্শ দিয়ে থাকেন। প্রশাসনিক নানা সিদ্ধান্ত নেওয়ার আগে ডোনাল্ড ট্রাম্প তার কন্যা ইভাঙ্কার সঙ্গে আলোচনা করেন। তবে এজন্য তিনি কোনো অর্থ নেন না।  

ইভাঙ্কার সম্পত্তির পরিমাণ ৩০০ মিলিয়ন আমেরিকান ডলার।

ভারতে এসে ইভাঙ্কা হায়দরাবাদে মাদরাসা শিক্ষার্থীদের সামনে বক্তব্য দেবেন তিনি। ওই বক্তব্যে তিনি ব্যবসা সম্পর্কে ধারণা দেবেন।  

২৭ অক্টোবর তিনশ’ উদ্যোক্তা নিয়ে একদিনের কর্মশালায় তিনি এ বক্তব্য দেবেন।  

কর্মশালায় মাদরাসার ১৮ শিক্ষার্থীও অংশ নেবে।

হায়দরাবাদে নিযুক্ত মার্কিন কনস্যুলেট জেনারেল, হায়দরাবাদভিত্তিক মাওলানা আজাদ জাতীয় উর্দু বিশ্ববিদ্যালয় এবং হিন্দু উদ্যোক্তা (টিআইই) ওই কর্মশালার আয়োজন করেছে।

এই প্রথমবারের মতো ভারতের মাদরাসার শিক্ষার্থীরা উদ্যোক্তা বিষয়ক কোনো কর্মশালায় অংশগ্রহণ করছে এবং তাদের পরামর্শক হিসেবে থাকছে টিআইই’র প্রশিক্ষকরা।

তাদের ওই কর্মশালা করানো হবে গ্লোবাল উদ্যোক্তা সামিটের (জিইএস) অংশ হিসেবে।

মাওলানা আজাদ জাতীয় উর্দু বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর জাফর সুরেশওয়ালা বলেন, ‘আমি যখন শুনলাম জিইএস ২০১৭ হায়দরাবাদে অনুষ্ঠিত হচ্ছে, তখনই যুক্তরাষ্ট্র ও দিল্লি কর্তৃপক্ষের সঙ্গে কর্মশালার ব্যাপারে আলোচনা করলাম। ’

তিনি বলেন, সেখানে ৩০০ উদ্যোক্তা অংশগ্রহণ করবে, এর মধ্যে ১৮ জন থাকবে মাদরাসার শিক্ষার্থী। তারা ব্যবসায়ী নেতাদের সঙ্গে আলোচনার সুযোগ পাবে।

হায়দরাবাদভিত্তিক মাদরাসা জামিয়াতুল মোমিনাতের মুফতি তসলিমা নাসরিন বলেন, ‘মাদরাসায় কেবল ধর্মীয় বিষয়ের ওপর গুরুত্ব দেওয়া হয়; কিন্তু বাণিজ্য বিষয়ক পড়াশোনা সেখানে বাধ্যতামূলক নয়। এ আয়োজনের ফলে তাদের বাণিজ্য বিষয়েও ধারণা হবে। এটা তাদের কর্মজীবনের জন্য একটি মাইলফলক হয়ে থাকবে। ’

-টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, ২৪ অক্টোবর, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।