ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

বিশ্ব ইজতেমার প্রথম পর্ব ১২-১৪ জানুয়ারি, ‍দ্বিতীয় ১৯-২১

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৪ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
বিশ্ব ইজতেমার প্রথম পর্ব ১২-১৪ জানুয়ারি, ‍দ্বিতীয় ১৯-২১ বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী-ছবি-বাংলানিউজ

ঢাকা: রাজধানীর অদূরে টঙ্গীর তুরাগ তীরে মুসলমানদের দ্বিতীয় প্রধান জমায়েত ‘বিশ্ব ইজতেমা’ দুই পর্বে অনুষ্ঠিত হবে। আগামী ১২ থেকে ১৪ জানুয়ারি প্রথম পর্ব এবং ১৯ থেকে ২১ জানুয়ারি অনুষ্ঠিত হবে দ্বিতীয় পর্বের ইজতেমা।

সোমবার (১৬ অক্টোবর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এ সংক্রান্ত এক বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল একথা জানান।
 
তিনি বলেন, ইজতেমার এই পুরো সময় যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে।

প্রতিবারের মতো এবারও যাতে সুন্দর ও নিরাপদভাবে ইজতেমা শেষ করতে পারি, সেজন্য আরও কিছু করার প্রয়োজন আছে কিনা, এজন্য সবার সঙ্গে আলোচনা করেছি। ইজতেমাস্থলে প্রতিবারের মতো এবারও ইউনিফর্মধারী পুলিশের পাশাপাশি সাদা পোশাকে পুলিশ, র‌্যাব, আনসার ও প্রয়োজনীয় সংখ্যক নিরাপত্তা বাহিনী থাকবে। নিরাপত্তার জন্য যা যা প্রয়োজন আমরা সব কিছুই সেই মাঠে রাখব।
 
ইজতেমার নিরাপত্তার জন্য কোনো হুমকি আছে কিনা- জানতে চাইলে মন্ত্রী বলেন, এখন পর্যন্ত কোনো থ্রেটের কথা আমরা জানি না। আমরা মনে করি যে কোনো সময় যে কোনো কিছু হতে পারে। সেজন্য গোয়েন্দা থেকে আরম্ভ করে আমাদের নিরাপত্তা বাহিনী সবসময় সজাগ থাকবে এবং রয়েছে।
 
বিদেশি মেহমানদের জন্য তাবলিগ জামাত থেকে যে ভিসা দেওয়া হয় তা নিয়ে আসতে হবে। আর যেখানে দূতাবাস নেই সেখানে ৩০ দিনের ভিসা দেবো। বিদেশি মেহমানদের জন্য আর্চওয়েসহ বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে বলে জানান মন্ত্রী।
 
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিদেশিরা যেভাবে অংশ নেয় ইজতেমায় রোহিঙ্গারাও সেভাবে অংশ নিতে পারবে।
 
ইজতেমার অন্যান্য প্রস্তুতি তুলে ধরে মন্ত্রী বলেন, আখেরি মোনাজাতের জন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হবে। যানজট নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।
 
ফায়ার সার্ভিস তাদের নিজস্ব পরিকল্পনা অনুযায়ী ফায়ার টিম, অ্যাম্বুলেন্স, ডুবুরি টিম প্রম্তুত রাখবে। চিকিৎসার জন্য রেড ক্রিসেন্টের একটিসহ মোট নয়টি মেডিকেল কাজ করবে।  
 
সভায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও পুলিশ মহাপরিদর্শক শহীদুল হক এবং অন্যান্য বাহিনীর শীর্ষ কর্তারা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭/আপডেটেড ১৭৫৮
এমআইএইচ/আরআর/এসএইচ​

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।