ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ইসলাম

১০৪ বছর বয়সে হজপালন!

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৬ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৭
১০৪ বছর বয়সে হজপালন! ১০৪ বছর বয়সে হজপালন!

১০৪ বছরের বাইক মারিয়া (Baiq Mariah) এবারের হজে সবচেয়ে বেশি বয়স্ক মানুষ। তিনি ইন্দোনেশিয়া থেকে পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরব এসে পৌঁছেছেন।

ইন্দোনেশিয়া থেকে এবার ২ লাখ ২১ হাজার মানুষ হজ পালন করবেন। সৌদি আরবে নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত মোহম্মদ হ্যারি সারিপুদিন (Mohammed Hery Saripudin) এ তথ্য জানান।

আরব নিউজকে সারিপুদিন জানান, মারিয়ার স্বাস্থ্য ভালো এবং তিনি কোনো ধরনের সমস্যা ছাড়াই হজ পালনে সক্ষম।

সারিপুদিন বলেন, ‘মারিয়া যখন হজ পালনের উদ্দেশ্যে দেশ ছাড়েন, তখন ইন্দোনেশিয়ার ধর্ম সংক্রান্ত মন্ত্রণালয় থেকে তাকে বিশেষ সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া হয়। ’

ইন্দোনেশিয়ার লববক ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট (Lombok International Airport) থেকে মারিয়া প্রথমবারের মতো বিমানে চড়েন।

তবে, হজপালন করা এ যাবতকালের সবচেয়ে বেশি বয়স্ক মানুষ হলেন হাবিব মিয়া।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, ১২০ বছর বয়সে ২০০৪ সালে তিনি ভারত থেকে সৌদি আরব গিয়ে হজ পালন করেন। যদিও ওই সময় হাবিব মিয়ার পেনশনের কাগজপত্রে দেখা যাচ্ছিলো যে, তার বয়স ছিলো- ১২৫ বছর। আর হাবিব নিজে দাবি করেছিলেন তার বয়স ১৩২ বছর।

সারিপুডিন জানান, ইন্দোনেশিয়ায় হজ পালনের জন্য অপেক্ষমাণ তালিকায় প্রায় ১০ লাখ লোক রয়েছে। দেশটিতে হজ পালনের জন্য আবেদন করলে একজনকে গড়ে প্রায় ৬ বছর অপেক্ষা করতে হয়। সে ক্ষেত্রে হজ পালনের জন্য বয়স্কদেরই প্রাধান্য দেওয়া হয়। তাই ইন্দোনেশিয়ার হজযাত্রীরা প্রায় সময়ই স্বাস্থ্য ঝুঁকিতে ভোগেন।

ইন্দোনেশিয়ান কর্তৃপক্ষ তাদের দেশ থেকে হজ পালন করতে যাওয়া যাত্রীদের আরও সাহায্যের হাত বাড়িয়ে দিতে চায়। এজন্য তারা মক্কা ও মদিনাতে আরও বেশি পরিমাণে হজ অফিস খোলার সিদ্ধান্ত নিয়েছে।

-আরব নিউজ অবলম্বনে

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।