ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

মক্কা-মদিনায় চালু হতে যাচ্ছে দ্রুতগতির বিশেষ ট্রেন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৭
মক্কা-মদিনায় চালু হতে যাচ্ছে দ্রুতগতির বিশেষ ট্রেন মক্কা-মদিনায় চালু হতে যাচ্ছে দ্রুতগতির বিশেষ ট্রেন

পবিত্র হজ, ওমরা ও জিয়ারতকারীদের সুবিধার্থে দুই পবিত্র নগরী মক্কা এবং মদিনার যাতায়াতে উচ্চগতিসম্পন্ন ‘হারামাইন এক্সপ্রেস’ নামে বিশেষ ট্রেন সার্ভিস আগামী জানুয়ারিতে (২০১৮ সাল) চালু হবে। খবর সৌদি গেজেটের।

‘হারামাইন এক্সপ্রেস’ ট্রেনটি মক্কা থেকে মদিনা পর্যন্ত বিরতিহীন (নন-স্টপ) চলাচল করবে। মক্কা-মদিনার মধ্যকার দূরত্ব ৪৫৩ কিলোমিটার।

 

নতুন ট্রেন চালু হলে হজ, ওমরা এবং দর্শনার্থীদের জন্য মক্কা-মদিনার ভ্রমণ হবে ঝামেলা ও ট্রাফিকমুক্ত। আর বাস সার্ভিসের ওপরও চাপ কমবে।

ট্রেন লাইনের ১০টি লেনের মধ্যে ৬টি লেনের কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। বাকী কাজগুলো আগামী কয়েক মাসে শেষে হবে বলে আশাবাদী নির্মাতা প্রতিষ্ঠান। এ প্রকল্পটি জেদ্দার বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর রেলওয়ে স্থাপনার অংশবিশেষ।  

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ সাধারণ কর্তৃপক্ষের সহযোগিতায় রেল লাইন নির্মাণ করা হচ্ছে। বিদ্যুৎবাহী এই রেল লাইন জেদ্দা থেকে মক্কা পর্যন্তও চালু হবে।

উল্লেখ্য যে, সৌদি আরবের নির্মাণাধীন ৪৫৩ কিলোমিটার দীর্ঘ উচ্চগতির ইন্টারসিটি রেল ট্রান্সপোর্ট সিস্টেম হিসেবে হারামাইন হাইস্পিড রেল প্রকল্পটি ‘ওয়েস্টার্ন রেলওয়ে’ বা ‘মক্কা-মদিনা হাই স্পিড রেলওয়ে’ নামে পরিচিত।

ঘণ্টায় ৩০০ কিলোমিটার (১৯০ মাইল) গতির ‘হারামাইন এক্সপ্রেস’টির ভ্রমণ হবে নিরাপদ আরামদায়ক এবং যানজটমুক্ত। ‘হারামাইন এক্সপ্রেস’ হজ, ওমরা ও দর্শণার্থী মিলিয়ে বছরে ৩ লাখ যাত্রী পরিবহন করবে বলে আশা প্রকাশ করেছেন রেল কর্তৃপক্ষ।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।