ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ইসলাম

৯৫ হাজার অবৈধ হজযাত্রীকে ফেরত পাঠিয়েছে সৌদি আরব

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৩ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৭
৯৫ হাজার অবৈধ হজযাত্রীকে ফেরত পাঠিয়েছে সৌদি আরব ৯৫ হাজার অবৈধ হজযাত্রীকে ফেরত পাঠিয়েছে সৌদি আরব

হজ পালনের অনুমতি সংক্রান্ত বৈধ কাগজপত্র না থাকায় এ পর্যন্ত ৯৫ হাজারের মতো হজযাত্রীকে ফিরিয়ে দিয়েছে সৌদি আরবের নিরাপত্তা বাহিনীর সদস্যরা। খবর সৌদি গেজেটের।

সৌদি গেজেটের খবরে বলা হয়, চলতি মৌসুমে হজ পালনের উদ্দেশে ইতোমধ্যেই বিভিন্ন দেশ ও স্থানীয় প্রচুর হজযাত্রী মক্কা পৌঁছেছেন। হজযাত্রীরা আসবেন জিলহজ মাসের ৭ তারিখ পর্যন্ত।

 

কিন্তু বৈধ অনুমতিপত্র না থাকায় সৌদি পৌঁছানোর পরেও অনেক হজযাত্রীকে ফিরে যেতে হচ্ছে। তাদের পবিত্র নগরী মক্কায় প্রবেশের অনুমতি দেওয়া হয়নি।  

হজ সিকিউরিটি ফোর্সের কমান্ডার জেনারেল খালিদ আর হারবি জানিয়েছেন, গত ২০ জুলাই থেকে ১২ আগস্ট পর্যন্ত আরবের বিভিন্ন স্থান থেকে হজ পালনের উদ্দেশে মক্কায় প্রবেশের চেষ্টা করেছেন প্রায় ৯৫ হাজার ৪শ’ জন। তাদের মক্কায় প্রবেশ করতে দেওয়া হয়নি।

খালিদ আর হারবি জানান, হজের পরিবেশ বা এর নিয়মনীতি নষ্ট করবে এমন কাউকে সেখানে ঢোকার অনুমতি দেওয়া হবে না।

হজের যথাযথ অনুমতিপত্র ছাড়া যারা মক্কায় প্রবেশ করবে তাদের ফিরিয়ে দেওয়া হবে। মক্কায় কোনোভাবেই অনধিকার প্রবেশের অনুমতি দেওয়া হবে না। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট পক্ষ বেশ কঠোর।  

শুধু তাই নয় মক্কায় প্রবেশ করার পরেও কেউ নিয়মকানুন বা আইনশৃঙ্খলা ভঙ্গ করছে কিনা সে বিষয়ে নজর রাখবে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। যারা হজের উদ্দেশে সৌদিতে পৌঁছেছেন তাদের অবশ্যই বৈধ কাগজপত্র বহন করতে এবং নিয়ম শৃঙ্খলা মেনে চলার আহ্বান জানিয়েছেন খালিদ আর হারবি।  

ফিরিয়ে দেওয়া হজযাত্রীদের অধিকাংশই সৌদি আরবের নাগরিক। কিছু আছেন, সৌদি আরবে বসবাসরত বিদেশিও।  

উল্লেখ্য যে, সৌদি আরবের নাগরিক ও অভিবাসীদের হজপালনের জন্য স্থানীয় প্রশাসনের কাছ থেকে নির্দিষ্ট শর্তের ভিত্তিতে অনুমতি সংগ্রহ করতে হয়। স্থানীয়রা ২-৩ বছর পর পর আর অভিবাসীরা ৪-৫ বছর পর পর হজপালনের সুযোগ পান।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।