ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ইসলাম

ধর্মের বিধি-বিধান সম্পর্কে জানুন খুব সহজে

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৬ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
ধর্মের বিধি-বিধান সম্পর্কে জানুন খুব সহজে ধর্মের বিধি-বিধান সম্পর্কে জানুন খুব সহজে

ইসলামের বিধি-বিধান সম্পর্কে জানা কিংবা এসব নিয়ে বিভ্রান্তি নতুন কিছু নয়। অনেকে ধর্মীয় নিয়ম-কানুন জানার জন্য অভিজ্ঞ কারও দ্বারস্থ হন। এতেও সব সময় সঠিকটা জানা সম্ভব হয় না। ক্ষেত্রবিশেষ একেক জনের কাছে একেক রকমের উত্তর পাওয়া যায়।

তবে প্রযুক্তির কল্যাণে এখন এমন কিছু ‘অ্যাপ’ হাতে নাগালে- যেগুলো স্মার্টফোনে থাকলে এ ধরনের অনেক সমস্যারই সমাধান পাওয়া যায়।  

পবিত্র কোরআন পড়া ও শোনা: নিয়মিত কোরআন শরিফ তেলাওয়াতের জন্য কাজে আসবে ‘কোরআন অর্থসহ অডিও’ অ্যাপটি।

যাত্রাপথে, অফিসে কিংবা অবসরে স্মার্টফোনে অ্যাপটি চালু করে পড়া যাবে কোরআন শরিফ। আরবিতেও কোরআন তেলাওয়াত শোনা যাবে। ইচ্ছা করলে নির্দিষ্ট একটি সূরা কিংবা সব সূরার অডিও সংস্করণ একত্রে ডাউনলোড করা যাবে। বাংলায়ও অ্যাপটি ব্যবহার করা যাবে। কোনো সূরা যদি বেশিবার পড়ার প্রয়োজন হয়, তাহলে বারবার খোঁজার দরকার হবে না। অ্যাপটিতে রয়েছে প্রিয় অপশন। সেখানে পছন্দের তালিকায় রাখা যাবে সূরাটি। অ্যাপ্লিকেশনটি বিনামূল্যে এই ঠিকানা (https://goo.gl/DXCdUJ) থেকে ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।  

একই ধরনের আরেকটি অ্যাপ ‘আল-কোরআন। ’ অ্যাপটির সাহায্যে সম্পূর্ণ কোরআন শরিফ আরবিতে শোনা যাবে। চাইলে নির্দিষ্ট একটি সূরা কিংবা সব সূরার অডিও সংস্করণ ডাউনলোডও করা যাবে।

বাংলা ছাড়াও আরবি, ইংরেজি ও উর্দুসহ ১২টি ভাষায় কোরআন শরিফের অনুবাদ পড়া যাবে। কোনো সূরা যদি বেশি পড়ার প্রয়োজন হয়, তাহলে প্রতিবার সেটি খোঁজার দরকার হবে না। অ্যাপটিতে রয়েছে ‘প্রিয় অপশন। ’ সেখানে পছন্দের তালিকায় রাখা যাবে সূরাটি।  

কোরআনের কোনো আয়াত পরিবার, বন্ধু-বান্ধবের সঙ্গে সামাজিক যোগাযোগের মাধ্যম যেমন- ফেইসবুক, টুইটার ইত্যাদিতে শেয়ারও করা যাবে।  

অ্যাপটি তৈরি করেছে বাংলাদেশের স্মার্টফোন অ্যাপ্লিকেশন ও গেইমস নির্মাতা প্রতিষ্ঠান ‘ধ্রুবক ইনফোটেক সার্ভিসেস লিমিটেড। ’ ১১ মেগাবাইটের অ্যাপটি বিনামূল্যে https://goo.gl/ry5vy1 -এ ঠিকানা থেকে ডাউনলোড করা যাবে।

নামাজের এ টু জেড: ফরজ নামাজের পাশাপাশি বিভিন্ন নফল নামাজের নিয়ম-কানুন ও গুরুত্বপূর্ণ কিছু আমলের পদ্ধতি বিষয়ে তৈরি করা হয়েছে এই অ্যাপ। এতে নামাজের প্রয়োজনীয় সব সূরা বাংলায় দেওয়া আছে। সূরাগুলো বিভিন্ন বিভাগ অনুযায়ী সাজানো। ফলে সহজে খুঁজে পাওয়া যাবে। অ্যাপটি অফলাইনেও কাজ করে। ২.৩ গিগাবাইটের অ্যাপ্লিকেশনটি https://goo.gl/um99sC-GB এই ঠিকানা থেকে ডাউনলোড করতে পারেন।  

কেবলা ও নামাজের সময়: অনেক সময় কেবল নির্ধারণ ও নামাজের সময়সূচি নিয়ে ভোগান্তি পোহাতে হয়। এর সমাধান পাওয়া যাবে অ্যাপ্লিকেশন ‘মুসলিমস গাইড’-এ। ‘ইসলামিক ক্যালেন্ডার’ ফিচারটিতে ইংরেজি ক্যালেন্ডারের পাশাপাশি হিজরি ক্যালেন্ডারের গুরুত্বপূর্ণ ধর্মীয় দিনগুলো দেখা যাবে। ধর্মীয় বিশেষ দিনগুলোর সঠিক সময়সূচি জানা যাবে। https://goo.gl/nyeV03 এই ঠিকানা থেকে ৮.৯ মেগাবাইটের অ্যাপ্লিকেশনটি বিনামূল্যে ডাউনলোড করা যাবে।

একই ধরনের সুবিধা পেতে ব্যবহার করতে পারেন- ‘আল-মোয়াজ্জিন লাইট’ অ্যাপটি। জিপিএস সুবিধা ব্যবহারের মাধ্যমে পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে নামাজের সঠিক সময়সূচি, ডিজিটাল কম্পাসের মাধ্যমে কেবলা কোন দিকে ইত্যাদি জানা যাবে অ্যাপটির মাধ্যমে।

পাঁচ ওয়াক্ত নামাজের সময় আজানের রিংটোন যুক্ত করা যাবে, পরবর্তী ওয়াক্তের নামাজের জন্য কত সময় বাকি আছে তাও জানা যাবে এই অ্যাপে। ডাউনলোড করা যাবে http://goo.gl/33beA থেকে।  

জাকাতের হিসাব: কতটুকু জাকাত দিতে হবে তা নিয়ে বিপাকে পড়েন অনেকেই। মোবাইল অ্যাপ ‘ইসলামের কথা’য় এর সমাধান রয়েছে। অ্যাপটির মাধ্যমে সঠিক উপায়ে জাকাতের হিসাব করা যাবে। অ্যাপটিতে রয়েছে ‘জাকাত ক্যালকুলেটর। ’ দেশীয় প্রতিষ্ঠান ডিকোড ল্যাব অ্যাপটি তৈরি করেছে। অ্যাপটি বিনামূল্যে https://goo.gl/cezUct থেকে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

নামাজের সময় সাইলেন্ট হবে ফোন: নামাজ পড়ার সময় হঠাৎ সেলফোন বেজে ওঠা বিব্রতকর। এতে যেমন নামাজে বিঘ্ন ঘটে, তেমনি অন্যরাও বিরক্ত হন। যারা নামাজের সময় ফোন সাইলেন্ট কিংবা বন্ধ করতে ভুলে যান, তাদের জন্য সহজ সমাধান অ্যাপ ‘অটো সাইলেন্ট অ্যাট প্রেয়ারস টাইম। ’

অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে নামাজের সময় আপনার ফোনটি সাইলেন্ট করে দেবে। চাইলে এক ক্লিকে সাইলেন্ট থেকে ফোনের আগের মুডেও ফিরে যেতে পারবেন। আর নামাজ পড়ার সময় ফোনে আসা কলগুলোর কথাও জানিয়ে দেবে অ্যাপটি। অ্যাপ্লিকেশনটি অফলাইনেও কাজ করে। ২.৩ মেগাবাইটের অ্যাপ্লিকেশনটি বিনামূল্যে https://goo.gl/2fkLR5 ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।