ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ইসলাম

ঢাকায় ফেরার পর প্রতি হাজিকে জমজমের ৫ লিটার পানি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৩ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭
ঢাকায় ফেরার পর  প্রতি হাজিকে জমজমের ৫ লিটার পানি প্লেনে জমজমের পানি বহন করতে পারবেন না হাজিরা- ছবি ও ভিডিও: জিএম মুজিবুর

ঢাকা:  প্লেনে ১০০ মিলিলিটারের (এমএল) বেশী তরল বহন করতে না পারার নিষেধাজ্ঞার খাঁড়ায় পড়ছেন হজযাত্রীরাও। নিরাপত্তাজনিত কারণে এ নিয়মের আওতায় জমজম কূপের পবিত্র পানিও বহন করতে পারবেন না তারা।

তবে স্বস্তির বিষয় হলো- হজ শেষে ঢাকায় ফেরার পর প্রত্যেক হাজিকে পাঁচ লিটার করে জমজমের পানি দেওয়া হবে কেন্দ্রীয় উদ্যোগে।

সোমবার (২৪ জুলাই) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক শাকিল মেরাজ বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, তরল পদার্থ ছাড়াও হাজিরা সঙ্গে যে কোনো ধারালো বস্তু যেমন ছুরি, কাঁচি, নেইল কাটার, ধাত‍ব দাঁত খিলান, কান পরিষ্কারক, তাবিজ বহন করতে পারবেন না। এছাড়া কোনো প্রকার খাবার ও গ্যাসীয় বস্তুও বহন করতে নিষেধ করছে বিমান কর্তৃপক্ষ।

একইভাবে প্রত্যেক হজযাত্রী বিনামূল্যে প্লেনে প্রতি ব্যাগে সর্বাধিক ২৩ কেজি করে দুই ব্যাগ (৪৬ কেজি), বিজনেস ক্লাসে সর্বাধিক ৩২ কেজি করে দুই ব্যাগ (৬৪ কেজি) এবং কেবিন ব্যাগেজে ৭ কেজি মালামাল সঙ্গে নিতে পারবেন বলেও জানান শাকিল মেরাজ।

এদিন সকাল ৭টা ৫৫ মিনিটে ৪১৮ জন হজযাত্রী নিয়ে এ মৌসুমের প্রথম হজ ফ্লাইট ঢাকা ছাড়ে। কুশল বিনিময় করে উদ্বোধনী ফ্লাইটের হজযাত্রীদের বিদায় জানান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এবং ধর্ম বিষয়ক মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। এর আগে হজযাত্রী ও দেশবাসীর মঙ্গল কামনায় মোনাজাত করা হয়।

বেলা ১১টা ৫৫ মিনিটে আরো ৪১৯ জন হজযাত্রী নিয়ে দ্বিতীয় ফ্লাইটটি নির্ধারিত সময়েই হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।

এবছর বাংলাদেশ থেকে মোট এক লক্ষ ২৭ হাজার ১শ’ ৯৮ জন হজযাত্রী হজব্রত পালনে সৌদি আরবে যাবেন। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন চার হাজার ৯০ জন।  

হজযাত্রী পরিবহনে ২৮৩টি ডেডিকেটেড ও ৬৩টি শিডিউলড ফ্লাইটসহ মোট ৩৪৬টি ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এর মধ্যে হজের আগে হজযাত্রীদের নিয়ে ২৪ জুলাই থেকে ২৬ আগস্ট পর্যন্ত ঢাকা থেকে ১৭৭টি ফ্লাইট সৌদি আরব যাবে। ফিরতি ফ্লাইটে ৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত জেদ্দা থেকে ১৬৯টি ফ্লাইট ঢাকায় আসবে।

হজযাত্রী পরিবহনে বিমান ইতোমধ্যে নিজস্ব সুপরিসর বোয়িং ৭৭৭ এয়ারক্র্যাফট প্রস্তুত রেখেছে। এছাড়া ৪০৬ আসনের লিজের বোয়িং ৭৭৭-২০০ এয়ারক্র্যাফটে হজযাত্রী বহন করা হবে। ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে চলাচলকারী প্লেনের নিয়মিত সিডিউলড ফ্লাইটেও কিছু হজযাত্রী পবিত্র ভূমিতে যাবেন।  

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭/আপডেট: ১৪২০ ঘণ্টা
এসআইজে/জিপি/জেডএম

** জেদ্দায় পৌঁছেছে প্রথম হজ-ফ্লাইট
** ৪১৯ হজযাত্রী নিয়ে ঢাকা ছেড়েছে দ্বিতীয় ফ্লাইট

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।