[x]
[x]
ঢাকা, সোমবার, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ২০ নভেম্বর ২০১৭

bangla news

সৌদির সঙ্গে সরাসরি হজ ফ্লাইট চায় ইসরাইল!

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৭-১৭ ৮:১৫:৫৮ পিএম
সৌদির সঙ্গে সরাসরি হজ ফ্লাইট চায় ইসরাইল!

সৌদির সঙ্গে সরাসরি হজ ফ্লাইট চায় ইসরাইল!

মধ্যপ্রাচ্যের দুই রাষ্ট্র ইসরাইল ও সৌদি আরব পরস্পরের প্রতি খুব বেশি বন্ধুভাবাপন্ন ছিলো না। কিন্তু ইতিহাসের এক অনিবার্য পরিণতিতে ইসরাইল ও সৌদি আরব এখন মৈত্রী গড়ার দ্বারপ্রান্তে।

ধর্মভিত্তিক রাজনীতির কারণে হয়তো ইসরাইল ও সৌদি আরব এখনই প্রকাশ্যে সন্ধির ঘোষণা দিতে পারবে না। তবে পরস্পরের প্রচ্ছন্ন মৈত্রী ক্রমে প্রকাশ পাচ্ছে। হয়তো এক সময় বিশ্ব দেখবে, মধ্যপ্রাচ্যের এই দুই দেশ পরম শত্রু থেকে জানি বন্ধুতে পরিণত হয়েছে। 

বন্ধুতা স্থাপনের প্রক্রিয়া হিসেবে সৌদি আরবের সঙ্গে সরাসরি হজ ফ্লাইট চালু করতে চায় ইসরাইল। রিয়াদের সঙ্গে সম্পর্ক ঘনিষ্ঠ হওয়ার প্রেক্ষাপটে ইসরাইল থেকে হজযাত্রী পাঠাতে সরাসরি ফ্লাইট পরিচালনার আশা করছে তেলআবিব।

সম্প্রতি ব্লুমবার্গের সঙ্গে এক সাক্ষাৎকারে ইসরাইলের যোগাযোগমন্ত্রী আইয়ুব কারা (Ayoob Kara) এ কথা বলেন।

তিনি বলেন, তেলআবিব আশা করছে আসন্ন হজের সময় ইসরাইলে বসবাসকারী মুসলমানেরা তেলআবিবের বেনগুইরোন বিমানবন্দর থেকে সরাসরি সৌদি আরবে যেতে পারবেন। 

ইসরাইলের এ মন্ত্রী আরও বলেন, ‘বাস্তবতা বদলে গেছে। এটাই হচ্ছে এ অনুরোধ জানানোর শ্রেষ্ঠ সময় এবং আমি বিষয়টি নিয়ে কঠোর পরিশ্রম করছি।’

কারা বলেন, হজ পরিকল্পনা নিয়ে তিনি সৌদি আরব, জর্দান ও অন্য কয়েকটি দেশের সঙ্গে কথা বলেছেন এবং এসব দেশ তা করতেও প্রস্তুত রয়েছে। তবু বিষয়টি বেশ সংবেদনশীল এবং ইস্যুটি নিয়ে এখনও আলোচনা করতে হবে।

তিনি আরও বলেন, সবচেয়ে ভালো হয় তেলআবিব থেকে সরাসরি মক্কায় বিমানের ফ্লাইট পরিচালনা করা তবে জর্দান কিংবা অন্য কোনো দেশেও ট্রানজিট নেওয়া যেতে পারে।

বিমানের সরাসরি ফ্লাইটের পাশাপাশি সৌদি আরব থেকে ইসরাইলের মুসলমানদের জন্য প্রয়োজনীয় কাগজপত্র ইস্যু করা নিয়েও আলোচনা চলছে বলে আইয়ুব কারা জানান।

ফিলিস্তিনি ভূখণ্ড জবরদখলের মাধ্যমে ৬৯ বছর আগে ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইল প্রতিষ্ঠিত হলেও তেলআবিবের সঙ্গে এখন পর্যন্ত সৌদির কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। এরই মাঝে সরাসরি হজ ফ্লাইট চালুর কথা সামনে এলো। 

বর্তমানে ইসরাইলের মুসলমানরা হজের জন্য প্রয়োজনীয় কাগজপত্র জর্দান থেকে সংগ্রহ করে থাকেন। প্রতি বছর ইসরাইল থেকে প্রায় ৬ হাজার মুসলমান হজে যান এবং তারা জর্দান নদীর তীর হয়ে প্রায় এক হাজার মাইল মরুপথ পাড়ি দিয়ে যাওয়া-আসা করেন।

-ব্লুমবার্গ অবলম্বনে
আরও পড়ুন-
বেসরকারি হজযাত্রীদের ভিসার আবেদন গ্রহণ শুরু হয়েছে
হজের সময় সরকারি হজযাত্রীদের নিজ দায়িত্বে খেতে হবে
বাংলাদেশি হাজীদের স্বাস্থ্যসেবায় ২৬৭ সদস্যের দল ঘোষণা​
ইংল্যান্ড থেকে সাইকেলযোগে হজ পালনে যাত্রা শুরু
প্রতিবন্ধীকে কাবা তওয়াফে সহযোগিতার হৃদয়স্পর্শী ঘটনা
পবিত্র হজযাত্রায় যেসব উপকরণ সঙ্গে নিতে হবে
পবিত্র হজযাত্রার প্রস্তুতিতে যেসব বিষয় মনে রাখা দরকার
বদলি হজের বিধি-বিধান
সমুদ্রপথে পুনরায় হজ রুট চালু করবে ভারত
২০১৮ সালের হজের প্রাক-নিবন্ধন শেষের পথে!
হজের সময় ইরানকে অস্থায়ী দূতাবাসের অনুমতি সৌদির
হাজীদের ট্রলি ব্যাগ দেবে এজেন্সি, তদারকি করবে হাব
২৪ জুলাই থেকে হজ ফ্লাইট, ১২ জুলাই থেকে টিকা
হাজীদের স্বস্তি দিতে বহুমাত্রিক ডিজিটাল ছাতা

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: bn24.islam@gmail.com

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa