ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ইসলাম

আত্মহত্যাকারীর জানাজা ও দোয়া নিয়ে বিভ্রান্তি নয়

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৭
আত্মহত্যাকারীর জানাজা ও দোয়া নিয়ে বিভ্রান্তি নয় আত্মহত্যাকারীর জানাজা ও দোয়া নিয়ে বিভ্রান্তি নয়

ইসলামের দৃষ্টিতে আত্মহত্যা মহাপাপ ও অত্যন্ত ঘৃণ্য কাজ। আত্মহত্যা থেকে বিরত থাকতে আল্লাহতায়ালা বিশেষভাবে নির্দেশ দিয়েছেন এবং আত্মহত্যার পরিণামে কঠোর শাস্তির বর্ণনা রয়েছে কোরআনে।

এ প্রসঙ্গে পবিত্র কোরআনে ইরশাদ করেছেন, ‘তোমরা নিজেদের হত্যা করো না, নিশ্চয়ই আল্লাহ তোমাদের প্রতি পরম দয়ালু এবং যে কেউ সীমা লঙ্ঘন করে অন্যায়ভাবে তা (আত্মহত্যা) করবে, তাকে অগ্নিতে দগ্ধ করব; এটা আল্লাহর পক্ষে সহজ। ’ -সূরা আন নিসা: ২৯-৩০

আত্মহত্যার ভয়ানক পরিণতি সম্পর্কে হাদিসেও প্রচুর বর্ণনা রয়েছে।

মনোবিজ্ঞানীদের অভিমত হলো, যখন নিজেকে অসহায় ও আশাহত মনে হয় তখন আত্মহত্যার মতো কুচিন্তা মনে আসে। এক্ষেত্রে ইসলামের পরামর্শ হলো, এসব মানসিক দুশ্চিন্তা থেকে দূরে থাকতে হবে। বিপদে ধৈর্যধারণ করতে হবে। বিপদে সাহায্যের জন্য নামাজের মাধ্যমে বিনীতভাবে আল্লাহর দয়া ও সাহায্য কামনা করতে হবে।  

কিছু কিছু মানুষ মনে করেন, আত্মহত্যাকারীর নামাজে জানাজা পড়া যাবে না কিংবা তার জন্য মাগফিরাতের (ক্ষমা) দোয়া করা যাবে না। ঢালাওভাবে এমনটা মনে করার কোনো কারণ নেই।  

আত্মহত্যা মহাপাপ এবং এর শাস্তিও খুব ভয়াবহ- একথা সবাই জানে। কিন্তু তার জানাজা পড়া যাবে না বা তার জন্য মাগফিরাতের দোয়া করা যাবে না- এ ধারণা ঠিক নয়।  

তার নামাজে জানাজা পড়া যাবে এবং তার জন্য মাগফিরাতের দোয়াও করা যাবে।

তবে আত্মহত্যাকারীর জানাজায় শীর্ষস্থানীয় দ্বীনী ব্যক্তিত্বরা অংশগ্রহণ করবে না। সাধারণ লোক দিয়ে তার জানাজার নামাজ পড়িয়ে নেওয়া উত্তম।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad