ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ইসলাম

ভারতে শ্রবণ প্রতিবন্ধীদের জন্য মসজিদে বিশেষ ব্যবস্থা

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, জুলাই ১০, ২০১৭
ভারতে শ্রবণ প্রতিবন্ধীদের জন্য মসজিদে বিশেষ ব্যবস্থা ভারতের কেরালা রাজ্যের মালাপ্পুরাম শহরের পুলিক্কাল এলাকায় অবস্থিত মসজিদ অাল রাহমা’য় শ্রবণ প্রতিবন্ধীদের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে

ভারতের কেরালা রাজ্যে শ্রবণ প্রতিবন্ধী নামাজিদের জন্য বিশেষভাবে তৈরি একটি মসজিদ সম্প্রতি উদ্বোধন করা হয়েছে।

মালাপ্পুরাম (Malappuram) শহরের পুলিক্কাল (Pulikkal) এলাকায় অবস্থিত মসজিদের নাম মসজিদ অাল রাহমা (Masjid Al-Rahma)।  

এই মসজিদে প্রতিবন্ধী নামাজিদের চলাচলের জন্য একদিকে যেমন ঢালু পথ তৈরি করা হয়েছে, তেমনি শ্রবণ প্রতিবন্ধীদের কাছে ইমামের খুতবা ও ধর্মীয় বয়ান পৌঁছে দেওয়ারও ব্যবস্থা নেওয়া রয়েছে।

এই ব্যবস্থায় শ্রবণ প্রতিবন্ধীদের কাছে পৌঁছে যাবে ধর্মের বাণী ও জুমার খুতবা। এ জন্য মসজিদের স্থাপন করা হয়েছে এলসিডি মনিটর। এই মনিটরে প্রতিবন্ধীদের সাংকেতিক ভাষায় ভেসে উঠবে ইমাম সাহেবের বয়ান।

পুডিক্কালের অ্যাবিলিটি ফাউন্ডেশন ফর দ্য ডিসঅ্যাবলড-এর চেয়ারম্যান আহমেদ কুট্টি এ প্রসঙ্গে গণমাধ্যমকে জানান, ‘যারা কানে শুনতে পান না, তাদের মূল সমস্যাটা হলো- অন্য মসজিদে নামাজ পড়ার সময় এরা কিছুই জানতে ও বুঝতে পারেন না। আমরা সাইন ল্যাঙ্গুয়েজ (ইশারা বা সাঙ্কেতিক ভাষা) ব্যবহার করব এই মসজিদে। ’

তিনি আরও বলেন, ‘যখন নামাজ পড়া হবে কিংবা খুতবা দেওয়া হবে, সেটা সঙ্গে সঙ্গে সাইন ল্যাঙ্গুয়েজে রূপান্তরিত করার জন্য একজন বিশেষজ্ঞ হাজির থাকবেন। আর এই সাইন ল্যাঙ্গুয়েজ বিশেষজ্ঞ ইশারায় যখন খুতবা রূপান্তরিত করবেন, সেটি যাতে সবাই দেখতে পান, সে জন্য বসানো হয়েছে বড় এলসিডি স্ক্রিন। ’

ভারতের কোনো মসজিদে সম্ভবত এই প্রথম সাইন ল্যাঙ্গুয়েজের ব্যবহার করা হচ্ছে।

পুডিক্কালের অ্যাবিলিটি ফাউন্ডেশনের বিভিন্ন কেন্দ্রে দুই শ’ প্রতিবন্ধী ছাত্র-ছাত্রী থাকেন। এদের মধ্যে যারা শ্রবণ প্রতিবন্ধী, তারা নিয়মিতই নামাজ পড়তে আসেন। তাদের সুবিধার প্রতি খেয়াল করে এমন ব্যবস্থা করা হয়েছে।  

শ্রবণ প্রতিবন্ধীদের জন্য এমন ব্যবস্থা করে আহমেদ কুট্টির আশা, পুলিক্কাল এবং আশপাশের এলাকা থেকেও অনেক শ্রবণ প্রতিবন্ধী এই মসজিদে নামাজ আদায় করতে আসবেন।  

আহমেদ কুট্টির কথায়, ‘সবদিক বিবেচনা করেই আমরা মসজিদে একসঙ্গে ৫শ’ মুসল্লির নামাজ আদায়ের ব্যবস্থা করেছি। ’

ভারতের অনেক উপাসনালয়ে প্রতিবন্ধীদের জন্য রেলিংসহ ঢালুপথ বা হুইল চেয়ারে ভেতরে প্রবেশের ব্যবস্থা রয়েছে। কিন্তু কোনো উপাসনালয়ে ধর্মীয় বাণী শোনার জন্য শ্রবণ প্রতিবন্ধীদের জন্য এমন ব্যবস্থা এটাই প্রথম।

-দ্য টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, জুলাই ১০, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।