ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

২০১৮ সালের হজের প্রাক-নিবন্ধন শেষের পথে!

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৫ ঘণ্টা, জুলাই ৭, ২০১৭
২০১৮ সালের হজের প্রাক-নিবন্ধন শেষের পথে! ২০১৮ সালের হজের প্রাক-নিবন্ধন শেষের পথে!

তথ্যপ্রযুক্তির সর্বোচ্চ সুবিধা কাজে লাগিয়ে হজ গমন ত্রুটিমুক্ত ও সহজ করতে প্রাক-নিবন্ধন ব্যবস্থা চালু করা হয়েছে।

যারা হজে যেতে চান, তাদের প্রথম ধাপে প্রাক-নিবন্ধন করতে হবে। ২০১৭ সালে হজে যেতে ইচ্ছুক ব্যক্তিদের প্রাক-নিবন্ধন শেষ হয়েছে।

প্রাক-নিবন্ধন তালিকা থেকে দ্বিতীয় ধাপের নিবন্ধন প্রক্রিয়া শেষ করে হজযাত্রীরা হজের প্রশিক্ষণ নিচ্ছেন, এখন শুধু অপেক্ষা সৌদি আরব যাওয়ার।

হজের প্রাক-নিবন্ধন করতে ৩০ হাজার টাকা, জাতীয় পরিচয়পত্র, (১৮ বছরের কম হলে অভিভাবকের জাতীয় পরিচয়পত্রের সঙ্গে জন্ম নিবন্ধন সনদ), পাসপোর্ট সাইজের রঙিন ছবি, মোবাইল ফোন নম্বর ও এমআরপি পাসপোর্ট প্রয়োজন হয়।

সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে চাইলে জেলা প্রশাসক অফিস, ইউনিয়ন ডিজিটাল সেন্টার, পৌর ডিজিটাল সেন্টার, সিটি করপোরেশন ডিজিটাল সেন্টার থেকে প্রাক-নিবন্ধন করা যাবে।  

আর বেসরাকারিভাবে যেতে চাইলে মন্ত্রণালয়ের অনুমোদিত হজ এজেন্সি থেকে নিবন্ধন করা যাবে।  

প্রাক-নিবন্ধনের টাকা জমাসাপেক্ষে ব্যাংক থেকে প্রাক-নিবন্ধন ক্রমিক নম্বর দেওয়া হয় ও মোবাইল ফোনে এসএমএস করে প্রাক-নিবন্ধনের বিষয়টি নিশ্চিত করা হয়।

হজ ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্যমতে ২০১৮ সালে হজে যেতে ইচ্ছুকরা প্রাক-নিবন্ধন প্রক্রিয়া শেষ করছেন। ইতিমধ্যে ১ লাখ ৩১৭ জন প্রাক-নিবন্ধন সম্পন্ন করেছেন। পূর্ব নিয়মমতে সরকারি ১০ হাজার কোটা সংরক্ষণ করা হলে আর মাত্র ১৭ হাজার হজযাত্রী নিবন্ধনের সুযোগ পাবেন।  

চলতি হজ মৌসুমে (২০১৭ সালে) বাংলাদেশ থেকে কোটা অনুযায়ী ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। আগামী বছর (২০১৮ সালে) যদি হজের কোটা না বাড়ে তাহলে এ সংখ্যা অতিক্রম করলে নিয়মমতো হজযাত্রীরা অপেক্ষমান তালিকায় থাকবেন এবং পরবর্তী বছর (২০১৯ সালে) হজে যাবেন। তাই ২০১৮ সালে হজ গমনে ইচ্ছুকদের এখনই নিবন্ধন প্রক্রিয়া শেষ করতে হবে।

বাংলাদেশ সময়: ০৬০৬ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৭ 
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad