[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৪ মে ২০১৮

bangla news

‘পাপমুক্ত প্রতিটি দিনই আমাদের জন্য ঈদ’

আতাউর রহমান খসরু, অতিথি লেখক, ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৬-২৩ ৬:২৫:৫৩ পিএম
‘পাপমুক্ত প্রতিটি দিনই আমাদের জন্য ঈদ’

‘পাপমুক্ত প্রতিটি দিনই আমাদের জন্য ঈদ’

মহিমান্বিত মাস রমজানের এখন বিদায় লগ্ন। রহমত, মাগফিরাত ও নাজাতের বার্তা নিয়ে আসা রমজান বিদায় নেবে আর কয়দিন পর।

তাই সময় হয়েছে, নিজের হিসেবটা বুঝে নেওয়ার। কতোটা অর্জন আমরা করতে পারলাম আর কতোটা অবহেলায় কাটলো সময়। রমজানের বিদায়লগ্নে পূর্বসূরী পুণ্যাত্মা মনীষীদের মাঝে ভীতি ও প্রীতির মিশ্র প্রতিক্রিয়া তৈরি হতো। যেমন তারা আশায় বুক বাঁধতেন মহামহিম আল্লাহ হয়তো তাদের ক্ষমা করে দেবেন, তেমনি ভয় পেতেন রমজানে আল্লাহর মুক্ত ভাণ্ডার থেকে বঞ্চিত হওয়ার।

তারা আল্লাহর কাছে রমজানের ভুল-ত্রুটির জন্য ক্ষমা চাইতেন এবং রমজানের মূল শিক্ষা খোদাভীতি প্রাপ্তির প্রার্থনা করতেন। 

হজরত ইয়াহয়া ইবনে কাসির (রহ.) রমজানের শেষ রাতে দোয়া করতেন- 

اللهم سلِّمني إلى رمضان وسلِّم لي رمضان وتسلَّمه مني متقبلًا

উচ্চারণ: আল্লাহুম্মা সাল্লিমনি ইলা রামাজান, ওয়া সাল্লিম লি রামাজান, ওয়া তাসাল্লামহু মিন্নি মুতাকাব্বালান।

অর্থ: হে আল্লাহ! আমাকে (আগামী) রমজান পর্যন্ত সুস্থ রাখুন। রমজানকে আমার জন্য নিরাপদ করুন। রমজানকে (রমজানের ইবাদতসমূহ) আমার পক্ষ থেকে কবুল করুন।

আল্লামা ইবনে রজব হাম্বালি (রহ.) বলেন, ‘আমাদের পূর্ববর্তী মনীষীরা রমজানের পূর্বে ছয় মাস রমজান প্রাপ্তির দোয়া করতেন এবং রমজানের পরের ছয় মাস রোজা ও ইবাদত কবুলের দোয়া করতেন।’
 
রমজান বিদায় নেওয়ার পর খলিফা হজরত ওমর ইবনে আবদুল আজিজ (রহ.) তার ঈদের খুতবায় দীর্ঘ এক মাস রোজা রাখা ও ইবাদত করার জন্য মানুষকে অভিনন্দন জানাতেন এবং উপদেশ দিতেন রোজা কবুলের দোয়া করতে।

রমজান শেষে নিশ্চিন্ত আনন্দ ও উন্মাদনা মনীষীরা অপছন্দ করতেন। তারা পছন্দ করতেন সংযত আনন্দ। যাতে খোদাভীতির ছাপ থাকে। 

হজরত ওহাব (রহ.) একদল মানুষকে ঈদের দিন খুব হাসতে দেখে বললেন, ‘এ মানুষগুলোর রোজা যদি কবুল হয়ে থাকে, তবে তাদের আনন্দ কৃতজ্ঞতার নিদর্শন। আর যদি তা কবুল না হয় তবে কোনো মুত্তাকি মানুষ কী এভাবে হাসতে পারে?’

হজরত হাসান বসরি (রহ.) বলতেন, ‘আল্লাহ বান্দাকে রমজান মাস দান করেছেন আমলের প্রতিযোগিতার জন্য। একদল তাতে অগ্রসর থাকে তারাই সফল এবং একদল পিছিয়ে পড়ে তারাই ব্যর্থ। কি আশ্চর্য! আজ সফল ও ব্যর্থ সবাই সমান আনন্দ-ক্রীড়া-কৌতুকে মেতেছে।’

হজরত আলী (রা.) রমজানের শেষ রাতে বলতেন, ‘হায়! যদি আমি জানতাম রোজা কবুল হয়েছে তাহলে অভিন্দন জানাতাম অথবা জানতাম বঞ্চিত হয়েছি তাহলে অনুতপ্ত হতাম।’
 
রমজান হলো- মুমিনের জন্য খোদাভীতি অর্জনের মাস। রমজানে মুমিন ইবাদত-বন্দেগি ও সাধনার মাধ্যমে নিজেকে প্রস্তুত করবে এবং সারা বছর আল্লাহর অনুগত হয়ে চলবে। এটাই রমজানের দাবি।

তাই রমজান শেষে কাউকে পাপের পথে ফিরে যেতে দেখলে মনীষী আলেমরা ব্যথিত হতেন, তারা মানুষকে উদ্বুদ্ধ করতেন যেন রমজানের পরেও পবিত্র জীবনযাপন করে এবং আল্লাহর বিধি-বিধান মেনে চলে। 

হজরত কাব (রা.) বলতেন, ‘যে ব্যক্তি রোজা রাখে এবং মনে মনে প্রত্যয় গ্রহণ করে ফিতরের (রমজানের) পর আল্লাহর অবাধ্য হবে না সে বিনা হিসেবে জান্নাতে প্রবেশ করবে। আর যে রোজা রাখে এবং মনে মনে বলে ফিতরের পর আল্লাহর অবাধ্য হবো তার রোজা প্রত্যাখ্যাত হবে।’

হজরত বিশর হাফি (রহ.) বলতেন, ‘কিছু মানুষ রমজানে আল্লাহর ইবাদত করে এবং ভালো কাজে আত্মনিয়োগ করে। রমজানের পর তা ছেড়ে দেয়। কতোই না নিকৃষ্ট সেসব মানুষ, যারা শুধু রমজানেই আল্লাহকে চেনে।’

সুফি আলেমগণ আল্লাহর সান্নিধ্য লাভের মাস রমজানকে ব্যথিত হৃদয়ে বিদায় দিলেও মুহাদ্দিসগণ ব্যথিত হওয়ার সীমা নির্ধারণ করে দিয়েছেন। তারা বলেন, মানুষ আল্লাহর প্রতি আশাবাদী হবে। আল্লাহর দরবারে নিজের ভুল-ত্রুটির জন্য লজ্জিত হওয়ার পাশাপাশি রমজানের রোজা ও অন্যান্য ইবাদত কবুলের আশা রাখবে মনে। কেননা বান্দার প্রতি আল্লাহর করুণার ধারাই বেশি প্রবল। 

মহিমান্বিত মাসের বিদায় নেওয়ায় দুঃখিত হবে ঠিক কিন্তু তা এ পরিমাণ নয় যে, তার ও তার পরিবারের ঈদ নিরানন্দ হয়ে যাবে। কেননা হজরত রাসূল (সা.) ঈদকে আনন্দের বলে ঘোষণা করেছেন এবং তিনি নিজেও এ দিনে ভালো পোশাক পরিধান করে আনন্দে শরিক হতেন। শিশুদের আনন্দে উৎসাহ দিতেন। 

তাই আসুন! রমজানের বিদায় বেলায় নিজেদের প্রাপ্তির হিসেবটা মিলিয়ে নিই। নিজের ভুলের জন্য অনুতপ্ত হই এবং ইবাদতগুলো কবুলের প্রার্থনা করি। সর্বোপরি সারা বছর পাপমুক্ত জীবনের প্রত্যয় গ্রহণ করি। পাপ পরিহার করতে পারলেই ঈদ আমাদের জন্য যথার্থ হবে। 

কেননা হজরত আলি (রা.) বলতেন, ‘পাপমুক্ত প্রতিটি দিনই আমাদের জন্য ঈদ।’ 

-আল্লামা ইবনে রজব হাম্বলি (রহ.)-এর লাতায়িফুল মাআরিফ গ্রন্থের ছায়া অবলম্বনে

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: bn24.islam@gmail.com

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa