ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

মিসর বিমানবন্দর থেকে প্রাচীন হস্তলিখিত কোরআন উদ্ধার

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৯ ঘণ্টা, জুন ২১, ২০১৭
মিসর বিমানবন্দর থেকে প্রাচীন হস্তলিখিত কোরআন উদ্ধার মিসর বিমানবন্দর থেকে প্রাচীন হস্তলিখিত কোরআন উদ্ধার

মিসরের পুরাকীর্তি মন্ত্রণালয় ঘোষণা করেছে, কায়রো আন্তর্জাতিক বিমানবন্দরে কাস্টমস কর্মীরা উসমানীয় যুগের এক খণ্ড হস্তলিখিত কোরআন শরিফ জব্দ করেছে।

প্রাচীন ও হস্তলিখিত কোরআন শরিফের এই পাণ্ডুলিপিটি ইথিওপিয়া থেকে মিসরে প্রবেশ করার সময় কায়রোর আন্তর্জাতিক বিমানবন্দরের কাস্টমস কর্মীরা সেটাকে জব্দ করে।

মিসরের পুরাকীর্তি মন্ত্রণালয়ের মহাপরিচালক বলেন, মূল্যবান এই কোরআন শরিফের কপিটি উদ্ধার করার পর কাস্টমস কর্মীরা তাৎক্ষনিক তা পুরাকীর্তি বিভাগের কাছে হস্তান্তর করে।

কায়রো বিমানবন্দরের পুরাকীর্তি বিভাগের মহাপরিচালক বলেন হামেদি হামাম বলেন, প্রাথমিক পর্যবেক্ষণের পর বোঝা গেছে যে, উসমানী যুগে ওয়াইডস্ক্রিন বর্ণমালায় লিখিত পবিত্র কোরআনের পাঁচ খণ্ড পাণ্ডুলিপি একটি বাক্সের মধ্যে ছিল। পবিত্র কোরআনের এ সব পাণ্ডুলিপি একটি চামড়ার আচ্ছাদনে সংরক্ষিত ছিল।

তিনি বলেন, কোরআন শরিফের এসব পাণ্ডুলিপির মধ্যে কিছু পাণ্ডুলিপির সূরা পর্যায়ক্রমে সাজানো নয়।

মিসরের এই কর্মকর্তা আরও বলেন, পবিত্র কোরআন শরিফের পাণ্ডুলিপি ছাড়া একটি চামড়ার নীল মশক (পানি রাখার পাত্রবিশেষ) এবং হাড়ের ছয়টি তলোয়ারও উদ্ধার করা হয়েছে।

-ডেইলি নিউজ অবলম্বনে

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, জুন ২০, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।