ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ইসলাম

পবিত্র হজযাত্রীদের জন্য প্রস্তুত মক্কার টানেল

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, জুন ২, ২০১৭
পবিত্র হজযাত্রীদের জন্য প্রস্তুত মক্কার টানেল ছবি: সংগৃহীত

বহুল প্রত্যাশিত মক্কা টানেলের কাজ শেষ হয়েছে। চলাচলের জন্য সব ধরনের কার্যক্রম সম্পন্ন হয়েছে।

হজ ও ওমরাযাত্রীরা যেন আরও নিরাপদ ও প্রশান্তিতে চলাচল এবং হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে পারে সে জন্য সব ধরনের উপকরণ নিশ্চিত করেছে মক্কা পৌরসভা। এরই অংশ হিসেবে টানেলগুলো নির্মাণ করা হলো।

মক্কা পৌরসভার উপসচিব খালিদ আল হাইজ বিষয়টি নিশ্চিত করেছেন।

খালিদ আল হাইজ বলেন, শহরের পার্শ্ববর্তী এলাকার সঙ্গে সংযোগ স্থাপনে সহায়তা করবে এই টানেল বা সুড়ঙ্গগুেলা। টানেলের রাস্তাগুলো চালু করা হলে যানজট সমস্যা অনেকটাই কমে যাবে। বিশেষ করে রমজান মাসে বিপুলসংখ্যক ওমরাযাত্রী ও বাইরে থেকে আসা লোকজনের কারণে মক্কায় সৃষ্ট সমস্যা টানেলগুলো চালুর ফলে অনেকটাই কমে যাবে।  

একদল প্রকৌশলী ও প্রযুক্তিবিদের সহায়তায় নিয়মিতভাবে সেগুলোর রক্ষণাবেক্ষণ করছে মক্কা পৌরসভা। আলোকসজ্জা, বিদ্যুতের ব্যবস্থা, অগ্নিকাণ্ডের সতর্ক সঙ্কেত, বাতাস চলাচলের ব্যবস্থা ও টানেলের নিরাপত্তার জন্য তারা কাজ করছেন বলেও জানানো হয়েছে।  

পৌরসভার অধীনে ৩০ কিলোমিটার লম্বা ৫৮টি টানেল নির্মাণ করা হয়েছে। টানেলের ভেতরে ৬৬ হাজার ৯৩৫ বৈদ্যুতিক বাতি রয়েছে। এ ছাড়া ৫৯৯টি পাখা, ৪২টি জেনারেটর, টানেল পরিচালনার জন্য ৩৯টি নিয়ন্ত্রণ কক্ষ, ৭৭টি পানির পাম্প এবং ১২টি আইটি স্টেশন রয়েছে।

এ ছাড়া গ্যাসের জন্য ৪১টি ডিভাইস, তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য ৮৮টি ডিভাইস, বাতাসের গতি পরিমাপের জন্য ৩৬২টি যন্ত্র এবং ৯০টি এয়ার কন্ডিশনিং ইউনিট রয়েছে।

ছোট সুড়ঙ্গগুলোতে সাড়ে ৯০০ সোডিয়াম লাইট ও দুই হাজার ১২৩টি হালকা লাইট রয়েছে। ৬৮টি পাখা, আটটি চলমান সিঁড়ি, পাঁচটি জেনারেটর, ৩২টি এয়ার কন্ডিশনিং ইউনিট, টানেল পর্যবেক্ষণের জন্য পাঁচটি কম্পিউটার এবং স্থিরচিত্র ধারণের জন্য ২৭টি ক্যামেরা ও আনুষঙ্গিক যন্ত্রপাতি রয়েছে।  

-সৌদি গেজেট অবলম্বনে

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, জুন ০২, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।