ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ইসলাম

সিরাজগঞ্জ কেন্দ্রীয় মসজিদের তারাবিতে মুসল্লিদের ভীড়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৪ ঘণ্টা, মে ২৭, ২০১৭
সিরাজগঞ্জ কেন্দ্রীয় মসজিদের তারাবিতে মুসল্লিদের ভীড় সিরাজগঞ্জ কেন্দ্রীয় মসজিদের তারাবিতে মুসল্লিদের ভীড়

সিরাজগঞ্জ: পবিত্র মাহে রমজানে মুসল্লিরা সিরাজগঞ্জের কেন্দ্রীয় জামে মসজিদ ভীড় করেন বেশি। শীতাতাপ নিয়ন্ত্রিত মসজিদটিতে পর্যাপ্ত সুবিধা থাকার কারণেই মুসল্লিরা এখানে নামাজ আদায় করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন।

পরিচ্ছন্ন ও মনোরম পরিবেশ এবং বেশি সংখ্যক আলেমদের সঙ্গে নামাজ আদায়ের জন্য সাধারণ মানুষ কেন্দ্রীয় জামে মসজিদে নামাজের জন্য যান। তিনতলা এ মসজিদের তারাবিতে শহরের সর্বোচ্চ সংখ্যক মুসল্লি অংশ নেন।

 

সিরাজগঞ্জ কেন্দ্রীয় জামে মসজিদেন ইমাম, খতিব, মুয়াজ্জিন ও মুসল্লিদের সঙ্গে কথা বললে তারা এসব কথা জানান।

স্থানীয় ব্যবসায়ী ও মসজিদের নিয়মিত মুসল্লি গোলাম মোস্তফা তালুকদার জানান, সিরাজগঞ্জ কেন্দ্রীয় জামে মসজিদের বয়স একশ’র বেশি। মসজিদটি বৃটিশ সরকারের আমলে প্রতিষ্ঠিত।

মসজিদে নামাজ পড়তে আসা মুসল্লি আবদুল হাই জানান, জেলা শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত মসজিদটির নিরিবিলি পরিবেশ নামাজিদের আকর্ষণের অন্যতম কারণ। এ কারণে শহর ও শহরতলীর বিভিন্ন প্রান্ত থেকে মুসল্লিরা এ মসজিদে নামাজ আদায় করতে আসেন।

ব্যবসায়ী ফখরুল ইসলাম তালুকদার বলেন, মসজিদের দু‘টি মার্কেট থেকে নিজস্ব আয় ও সরকারি এবং মুসল্লিদের অনুদানে মসজিদটি পরিচালিত হয়। দৃষ্টিনন্দনের জন্য ৭৫ ফুট মিনারটি ভেঙে ১২৫ ফুটে রুপান্তরিত করার কাজ চলছে।

সিরাজগঞ্জ কেন্দ্রীয় জামে মসজিদে একজন ইমাম নিয়মিত নামাজ পড়ান। এ ছাড়া জুমার নামাজের জন্য আলাদা খতিব রয়েছে। আর তারাবির জন্য দু’জন হাফেজ নিয়োগ দেওয়া হয়েছে।  

মসজিদের ইমাম হাফেজ মওলানা মুফতি আবদুল্লাহ সরকার বাংলানিউজকে জানান, এ মসজিদ নামাজ পড়ার জন্য সর্বদা প্রস্তুত। মসজিদের তারাবির প্রথম দিকে দেড় থেকে দুই হাজার মুসল্লি নামাজ আদায় করেন।  

মসজিদের রয়েছে নিজস্ব পানি সরবরাহ ব্যবস্থা ও বিশাল অজুখানা। তিনতলাবিশিষ্ট মসজিদ ভবনের নিচতলা শীতাতাপ নিয়ন্ত্রিত। বিদ্যুৎ না থাকলেও এখানে রয়েছে আইপিসের ব্যবস্থা।

মসজিদ পরিচালনা কমিটির সভাপতি ও স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আবু নূর মো. শামছুজ্জামান বাংলানিউজকে জানান, তারাবির ২ জন হাফেজ নিয়োগ করা হয়েছে। এ ছাড়া রমজান মাসজুড়ে মসজিদে কোরআন শিক্ষার আয়োজন করা হয়েছে।  

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, মে ২৭, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad