ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ইসলাম

নাটোরে উৎসবমুখর পরিবেশে ইফতার ও তারাবির ব্যবস্থা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪১ ঘণ্টা, মে ২৭, ২০১৭
নাটোরে উৎসবমুখর পরিবেশে ইফতার ও তারাবির ব্যবস্থা কেন্দ্রীয় জামে মসজিদ, নাটোর

নাটোর: শনিবার (২৭ মে) রাতে প্রথম তারাবির নামাজের মধ্য দিয়ে শুরু হবে পবিত্র মাহে রমজানের আনুষ্ঠানিকতা।

এই মহান মাসের যথাযোগ্য মর্যাদা দান ও পূর্ণাঙ্গ ফায়দা অর্জনের জন্য নাটোর জেলার মসজিগুলোতে চলছে ব্যাপক প্রস্তুতি।

শহরের কেন্দ্রীয় জামে মসজিদ, দক্ষিণ বড়গাছা বুড়াদর্গা জামে মসজিদ, কান্দিভিটা জামে মসজিদসহ জেলার বিভিন্ন মসজিদগুলোতে প্রতিবারের ন্যয় এবারও মাসজুড়ে খতমে তারাবি, ইফতার আয়োজন ও কোরআন খতমসহ ধর্মীয় নানা আচার অনুষ্ঠানের আয়োজন করা হবে।

 

বিদ্যুৎ সমস্যায় তারাবির নামাজে যেন বিঘ্ন সৃষ্টি না হয়, সেজন্য আগে থেকেই জেনারেটরের ব্যবস্থা নিশ্চিত করা হচ্ছে। কোথাও কোথাও মসজিদের ছাদে নামাজ আদায়ের জন্য ডেকোরেশন করে প্যান্ডেল বানানো হয়েছে, মসজিদের প্রয়োজনীয় সংস্কার, চুনকাম করে সৌন্দর্য্য বর্ধনসহ সবকিছু সম্পন্ন হয়েছে।  

নাটোরে শহর ও গ্রামাঞ্চলের মসজিদগুলোতে তারাবির নামাজের জন্য হাফেজ নিয়োগের কাজও শেষ।  

কেন্দ্রীয় জামে মসজিদ, নাটোর
উত্তরের এই জেলায় তারাবির নামাজের সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয় নাটোর শহরের কেন্দ্রীয় মসজিদে।  

নাটোর কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম ও খতিব মাওলানা মনিরুজ্জামান বাংলানিউজকে জানান, এই মসজিদে অন্তত দেড় হাজার মুসল্লি তারাবির নামাজে অংশ নেন। জায়গা সংকুলানের জন্য ছাদে ডেকোরেশন করা হয়েছে।  

তারাবি জন্য দু’জন হাফেজ নিয়োগ দেওয়া হয়েছে। তারা পর্যায়ক্রমে নামাজ পড়াবেন।
 
তিনি আরও জানান, মসজিদে বিদ্যুৎ সমস্যা না থাকলেও বিকল্প বিদ্যুতের ব্যবস্থা রাখা হয়েছে। গরমে মুসল্লিরা যাতে কাতর না হন- সে জন্য ২০টি এসি, প্রায় ১০০টি ফ্যান রয়েছে।  

প্রতিবারের মতো এবারও সবার জন্য উন্মুক্ত ইফতারের আয়োজন থাকবে। স্থানীয় ব্যবসায়ী ও ধর্মপ্রাণ মুসল্লি নিজেরা রান্না করে এই আয়োজন করে থাকেন।

তিনি বলেন, গত ৮ বছর ধরে এই মসজিদে ইমামতির দায়িত্ব পালন করছি। তারাবির নামাজের জন্য দু’জন ইমাম নিয়োগ করা হলেও মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজ ও জুমার জন্য আলাদা ইমাম, খতিব ও একজন মোয়াজ্জিন রয়েছে।  

নাটোর কেন্দ্রীয় মসজিদের নিয়োগপ্রাপ্ত হাফেজ আবদুল বারি ও মাওলানা ইমরান বাংলানিউজকে জানান, তারা ইসলামিক ফাউন্ডেশনের রীতি মতো কোরআন তেলাওয়াত করেন।  

রমজান মাসকে ঘিরে ইসলামিক ফাউন্ডেশনও নিয়েছে নানা উদ্যোগ। তারা কোরআন শিক্ষা, তাফসির ও বিশেষ ছাড়ে ইসলামিক বই বিক্রি করবেন মাসজুড়ে।
 
নাটোর ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মতিয়ার রহমান বাংলানিউজকে জানান, রমজান মাসে জেলার ১২টি মসজিদে কোরআনের তাফসির এবং তারাবি নামাজের আগে পঠিতব্য আয়াতের সারসংক্ষেপের ওপর আলোচনা অনুষ্ঠিত হবে।
 
তাদের নিজস্ব প্রকাশনার ইসলামিক বই ৩৫ ভাগ ছাড়ে বিক্রয় করা হবে। মসজিদভিত্তিক গণশিক্ষা কার্য্যক্রমের প্রতিটি প্রতিষ্ঠানে ২০ জন করে মানুষকে নিজস্ব শিক্ষক দ্বারা কোরআন শিক্ষা দেওয়া হবে।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৩৪২ ঘণ্টা, মে ২৭, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।