ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ইসলাম

আল্লাহর ওপর নির্ভরতা সফলতার প্রধান শর্ত

মাহফুজ আবেদ, অতিথি লেখক, ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭
আল্লাহর ওপর নির্ভরতা সফলতার প্রধান শর্ত আল্লাহর ওপর নির্ভরতা হচ্ছে মানুষের সফলতার এক অন্যতম প্রধান শর্ত

কোরআনে কারিমের সূরা আন নমলের ৭৬ নম্বর আয়াতে আল্লাহতায়ালা ইরশাদ করেছেন, ‘নিঃসন্দেহে এই কোরআন বনী ইসরাইলকে বেশিরভাগ এমন সব বিষয়ের (স্বরূপ) বর্ণনা করে- সেগুলো নিয়ে তারা মতভেদ করে।’

এই আয়াতের পরের আয়াতগুলোতে ইরশাদ হচ্ছে, ‘নিশ্চিতভাবে এটা হচ্ছে মুমিনদের জন্য পথ নির্দেশনা ও রহমত। ’ ‘নিশ্চয় (এভাবে) তোমার রব তাদের মধ্যেও নিজের হুকুমের মাধ্যমে ফায়সালা করে দেবেন, তিনি পরাক্রমশালী ও সব কিছুই জানেন।

’ ‘কাজেই হে নবী! আল্লাহর ওপর ভরসা করো, নিশ্চয় তুমি সুস্পষ্ট সত্যের ওপর প্রতিষ্ঠিত আছো। ’ -সূরা আন নমল: ৭৭-৭৯

বর্ণিত আয়াতে ওইসব ইহুদির কথা বলা হয়েছে, যারা আরব উপদ্বীপে বসবাস করত এবং ইসলাম ধর্ম ও পবিত্র কোরআনকে মেনে নিতে রাজি হয়নি।  

হজরত ঈসা আলাইহিস সালাম ও শেষ নবী হজরত রাসূলুল্লাহ (সা.) সম্পর্কে ইহুদি ও খ্রিস্টানদের মধ্যে ব্যাপক দ্বন্দ্ব ছিলো। এছাড়া কিছু ধর্মীয় বিধান নিয়েও তাদের মধ্যে মতবিরোধ ছিলো। এ বিষয়গুলোর প্রতি লক্ষ্য রেখে আয়াতগুলো আল্লাহতায়ালা বলছেন, তারা যদি কোরআনকে আসমানি গ্রন্থ বলে মেনে নিতো, তাহলে তাদের মধ্যকার বিরোধের অবসান হতো।

এছাড়া, হজরত ঈসা (আ.) এবং হজরত মুসা (আ.)-এর পর ইহুদি ও খ্রিস্টান ধর্মের মধ্যে যেসব কুসংস্কার ঢুকে পড়েছে সেসবের অবসান ঘটতো। এর ফলে তারা একটি কুসংস্কারমুক্ত ও পরিশুদ্ধ ধর্ম পেতো। কিন্তু তারা তা করেনি।

এরই ধারাবাহিকতায় আল্লাহতায়ালা হজরত রাসূলুল্লাহ (সা.) ও মুমিনদের উদ্দেশে বলছেন, তোমরা অবশ্যই শত্রুর মোকাবেলায় আল্লাহর ওপর ভরসা করবে। আল্লাহর অসীম জ্ঞান ও শক্তির ওপর নির্ভর করে তোমাদের পথে তোমরা এগিয়ে যাবে। জেনে রাখো, তোমরা সত্য পথে আছো। আর সত্যই টিকে থাকবে।

উল্লেখিত আয়াতসমূহের শিক্ষণীয় বিষয়গুলো হলো-

১. পবিত্র কোরআন ঐক্যের প্রতীক। এ মহাগ্রন্থ চিন্তাগত বিরোধ মেটাতেও সক্ষম। শুধুমাত্র মুসলমানরাই নয় অন্য ঐশী গ্রন্থগুলোর অনুসারীরাও কোরআনকে মেনে নিয়ে ও কোরআনের স্মরণাপন্ন হয়ে দ্বন্দ্ব-বিরোধ মেটাতে পারে।  

২. হেদায়েত বা সঠিক ও সত্য পথপ্রাপ্তি হলো পরম করুণাময় মহান আল্লাহর পক্ষ থেকে মানুষের জন্য একটি মহা নেয়ামত।

৩. আল্লাহর ওপর নির্ভরতা হচ্ছে মানুষের সফলতার এক অন্যতম প্রধান শর্ত। এ নির্ভরতা হতে হবে ন্যায়ের ক্ষেত্রে। অন্যায়ের ক্ষেত্রে তা প্রযোজ্য নয়।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad