ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ইসলাম

হজযাত্রীরা খরচ বাদে অতিরিক্ত এক হাজার ডলার নিতে পারবেন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৭
হজযাত্রীরা খরচ বাদে অতিরিক্ত এক হাজার ডলার নিতে পারবেন মিনায় ইবাদতে মশগুল হজযাত্রী

চলতি বছরে হজ পালন করতে ইচ্ছুক হজযাত্রীরা হজের সার্বিক খরচ বাদে জনপ্রতি এক হাজার মার্কিন ডলার সমপরিমাণ অর্থ সঙ্গে নিয়ে যেতে পারবেন। 

সরকারি বা বেসরকারি ব্যবস্থাপনায় যারাই হজে যাবেন, তারা এ পরিমাণ অর্থ নিতে পারবেন বলে বাংলাদেশ ব্যাংকের এক প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের কোরবানির জন্য সৌদি মুদ্রায় ৫০০ রিয়ালের সমপরিমাণ ১০ হাজার ৭৫০ টাকা (কম বা বেশি) নিজ দায়িত্বে সঙ্গে নিতে হবে।

 

রোববার (২৩ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ এ প্রজ্ঞাপন জারি করেছে।  

বিভিন্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো ওই প্রজ্ঞাপনে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ গমনেচ্ছুদের কাছ থেকে হজের প্যাকেজ অনুযায়ী স্থানীয় মুদ্রায় অর্থ জমা গ্রহণের বিপরীতে বৈদেশিক মুদ্রা ইস্যুসহ প্রাসঙ্গিক কার্যক্রম পরিচালনার জন্য অনুমোদিত ডিলারদের নির্দেশনা দেওয়া হয়েছে।
প্রজ্ঞাপন দেখতে এখানে ক্লিক করুন
প্রজ্ঞাপনে প্রতি মার্কিন ডলার ৮০ দশমিক ৫০ টাকা এবং সৌদি রিয়াল ২১ দশমিক ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে বৈদেশিক মুদ্রার বিনিময় হার সমসাময়িক বাজার দর অনুযায়ী হবে।  

এবার সরকারি ব্যবস্থাপনায় হজ পালনে দু’টি প্যাকেজ রয়েছে। প্যাকেজ-১ অনুযায়ী, জনপ্রতি হজের খরচ ধরা হয়েছে ৩ লাখ ৮১ হাজার ৫০৮ টাকা।

প্যাকেজ-২ অনুযায়ী খরচ ধরা হয়েছে ৩ লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা।

অপরদিকে, বেসরকারি ব্যবস্থাপনায় হজের খরচ ধরা হয়েছে জনপ্রতি ১ লাখ ৫৬ হাজার ৫৩৭ টাকা। তবে এজেন্সি প্যাকেজ অনুযায়ী মিনা-আরাফায় মোয়াল্লেমের অতিরিক্ত সার্ভিস চার্জ, মক্কা-মদিনায় বাড়ি বা হোটেল ভাড়া ব্যয়, কোরবানির খরচ, গাইড খরচ, খাওয়া খরচের সঙ্গে যোগ হবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, প্রচলিত ব্যবস্থায় টিএ ফরমে আবেদনের ভিত্তিতে কনফার্মড রিটার্ন এয়ার টিকিট ও আন্তর্জাতিক পাসপোর্ট এনডোর্সমেন্টপূর্বক বৈদেশিক মুদ্রা ইস্যু করা যাবে।  

বিমান টিকিটে উল্লিখিত যাত্রার তারিখের দুই সপ্তাহের পূর্বে কোনো বৈদেশিক মুদ্রা ইস্যু করা যাবে না। বৈদেশিক মুদ্রা কেবল সংশ্লিষ্ট হজযাত্রীর কাছে হস্তান্তরের বিষয়টি অনুমোদিত ডিলারদের নিশ্চিত করতে হবে।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।