ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

মদিনা বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার সুযোগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪২ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭
মদিনা বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার সুযোগ মদিনা বিশ্ববিদ্যালয়, সৌদি আরব

উচ্চশিক্ষা। কার না মন চায়? সবাই ইচ্ছাপোষণ করে দেশের মাটিতে বিভিন্ন বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণ করে উচ্চতর ডিগ্রী অর্জন করতে। আর সেই উচ্চতর ডিগ্রী যদি বিদেশের মাটিতে হয় তাহলে তো কথাই নেই।

সৌদি আরবের মদিনা মুনাওয়ারার মতো স্থান হলে আগ্রহ তো থাকবেই। কারণ, মুসলমানদের পবিত্রতম ভূমি হলো- মদিনা মুনাওয়ারা।

যা ইসলামি জ্ঞান বিজ্ঞানের অন্যতম কেন্দ্রভূমি। যেখানে অবতীর্ন হত আল্লাহর পবিত্র বাণী কোরআনে কারিম। যেখানে হজরত রাসুলুল্লাহ (সা.) সাহাবিদের দ্বীন শিক্ষা দিতেন। মদিনার মাটিতে শুয়ে আছেন আল্লাহর প্রিয় হাবীব মুহাম্মদ (সা.)।  

অসংখ্য সাহাবার পদধূলিত স্থানসহ ইতিহাসের সাক্ষ্য হয়ে আছে মদিনার ভূমি। এখানে রয়েছে মসজিদে নববী, মসজিদে কুবাসহ অসংখ্য দর্শনীয় স্থান।

মসজিদে নববীতে জ্ঞানার্জনের মর্যাদা বর্ণনা করে হজরত রাসূলুল্লা (সা.) ইরশাদ করেন, হজরত আবু হুরায়রা (রা.) হতে বর্ণিত, যে ব্যক্তি আমাদের এই মসজিদে (মসজিদে নববীতে) উত্তম কিছু শিক্ষা প্রদাণের জন্য অথবা শিক্ষা গ্রহণের জন্য প্রবেশ করবে সে যেন আল্লাহর রাস্তায় জিহাদকারী মুজাহিদের মতো। -ইবনে মাজাহ

মসজিদে নববীতে নামাজ আদায় ও ইসলামের প্রথম মসজিদ মসজিদে কুবাতে ইবাদত-বন্দেগি করার সুবর্ণ সুযোগ ভাগ্যে জুটবে ওই শিক্ষার্থীদের। সেই পুণ্যময়, ইসলামের ইতিহাস ঐতিহ্য বিজড়িত স্থানে অবস্থিত শিক্ষা প্রতিষ্ঠান মদিনা ইসলামি বিশ্ববিদ্যালয়।

মদিনা বিশ্ববিদ্যালয় ইসলামি জ্ঞান-বিজ্ঞান, ইসলামি শিক্ষা ও গবেষণার অন্যতম কেন্দ্রস্থল। যে প্রতিষ্ঠানটি তার নিজস্ব স্বকীয়তা নিয়ে সারাবিশ্বে সমাদৃত। বিশ্বের প্রায় ১৭০টি দেশের শিক্ষার্থীরা সেখানে জ্ঞানার্জন করছেন।

এবার চলুন জেনে নেই- মদিনা ইসলামি বিশ্ববিদ্যালয়ে আবেদন করার নিয়মাবলী ও করণীয়-

আলিম অথবা সমমান পরীক্ষার সার্টিফিকেট ও মার্কশীট নির্ভরযোগ্য অনুবাদ সেন্টার থেকে আরবিতে অনুবাদ করার পর নোটারী পাবলিক করে শিক্ষাবোর্ড কর্তৃক সত্যায়ন করতে হবে।

শিক্ষাবোর্ড কর্তৃক সত্যায়নের পর পর্যায়ক্রমে শিক্ষামন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলাদেশে অবস্থিত সৌদি দূতাবাস হতে সত্যায়ন করাতে হবে।

চারিত্রিক সনদপত্র (প্রতিষ্ঠানের প্রশংসাপত্র) নির্ভরযোগ্য অনুবাদ সেন্টার হতে আরবিতে অনুবাদের পর নোটারী পাবলিক করে পররাষ্ট্র মন্ত্রণালয় হতে সত্যায়ন করতে হবে।

জন্ম নিবন্ধন সার্টিফিকেট। আরবিতে অনুবাদ করার পর নোটারী পাবলিক করে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়ন করতে হবে।

মেডিকেল সার্টিফিকেট। আরবিতে অনুবাদ করার পর নোটারী পাবলিক করে (প্রয়োজনে স্বাস্থ্য মন্ত্রণালয় হতে সত্যায়ন করতে হবে) পররাষ্ট্র মন্ত্রণালয় হতে সত্যায়ন করতে হবে।

তাজকিয়া (প্রশংসাপত্র) ২টি। (যে কোনো দু’জন প্রসিদ্ধ আলেম অথবা যে কোনো দু’জন মাদানি হতে) যা আরবিতে থাকে। এরপর নোটারী পাবলিক করে পররাষ্ট্র মন্ত্রণালয় হতে সত্যায়ন করতে হবে।

পাসপোর্ট এর কপি।

ছবি (চশমা ও টুপিবিহীন)।

উপরোক্ত কাগজসমূহ সংগ্রহ করে অনলাইনে www.admission.iu.edu.sa -তে পাঠাতে হবে।

উল্লেখ্য যে, প্রার্থীকে অবশ্যই পাসপোর্ট ও সার্টিফিকেটের বয়স অভিন্নও ২৫ বছরের মধ্যে থাকতে হবে।

আরও বিস্তারিত তথ্যের জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.iu.edu.sa তে অনুসন্ধান করে জানতে পারেন।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।