ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ইসলাম

মহিমান্বিত শবে মেরাজ সোমবার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৫ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭
মহিমান্বিত শবে মেরাজ সোমবার মহিমান্বিত শবে মেরাজ সোমবার

মহিমান্বিত পবিত্র শবে মেরাজ সোমবার (২৪ এপ্রিল)। পবিত্র এই রাতে মহানবী হযরত মুহাম্মদ (সা.) মেরাজে গমন করে মহান আল্লাহ তায়ালার সান্নিধ্য লাভ করেন। নবীর এই মেরাজেই তার উম্মতদের জন্য পাঁচ ওয়াক্ত নামাজ উপহার দেন মহান আল্লাহ তায়ালা।

মুহাম্মদ (সা.) এর নবুওয়াত লাভের দশম বছর অর্থাৎ ৬২০ খ্রিস্টাব্দের ২৬ রজব দিনগত রাতে তিনি মেরাজ গমনের সুযোগ লাভ করেন। ফার্সি শব্দ ‘শব’ এর অর্থ হচ্ছে রাত।

আরবি ভাষায় ‘মেরাজ’ এর অর্থ হচ্ছে সিঁড়ি বা ঊর্ধ্বগমন। সুতরাং শবে মেরাজ অর্থ রাতে ঊর্ধ্বগমন। শরীয়তের পরিভাষায়, মসজিদুল হারাম থেকে মসজিদুল আকসা পর্যন্ত সফরকে ‘ইসরা’ এবং মসজিদুল আকসা থেকে সাত আসমান পেরিয়ে আরশে আজিম সফরকে ‘মেরাজ’ বলা হয়।

ইসলামে এই রাতকে বিশেষ ইবাদত-বন্দেগি ও দোয়া কবুলের পবিত্র রাত হিসেবে গণ্য করা হয়। সেজন্য বরাবরের মতো ধর্মপ্রাণ মুসলমানরা সোমবারও কোরআন তেলাওয়াত ও জিকির-আজকারের মধ্য দিয়ে রাতটি কাটাবেন। অনেকে এ দিন নফল রোজাও রাখেন। দান-সদকাও করেন।  

পবিত্র কোরআন এবং হাদিসে বর্ণনা আছে, এই রাতে হযরত জিবরাইল (আ.) এর সঙ্গে নবীজী প্রথমে বায়তুল্লাহ শরিফ থেকে বোরাকে চড়ে বায়তুল মুকাদ্দাস গমন করেন। সেখানে প্রথম নবী হযরত আদমসহ (আ.) অন্য নবী-রাসূলদের নিয়ে দুই রাকাত নফল নামাজ আদায় করেন। তারপর সেখান থেকে তিনি এই রাতেই সপ্তম আকাশ পেরিয়ে সিদরাতুল মুনতাহায় গমন করেন। এরপর ‘রফরফ’ নামে বিশেষ বাহনে চড়ে মহান আল্লাহর অনুগ্রহে আরশে আজিমে পৌঁছান তার প্রিয় নবী। মহান আল্লাহর দিদার লাভ ও সরাসরি কথোপকথন শেষে পাঁচ ওয়াক্ত নামাজের হুকুম নিয়ে পৃথিবীতে প্রত্যাবর্তন করেন রাসূল (সা.)।  

শবে মেরাজ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ জাতীয় নেতারা পৃথক পৃথক বাণী দিয়েছেন। এ উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করেছে সরকারি-বেসরকারি বিভিন্ন ধর্মীয় ও সামাজিক সংগঠন এবং রাজনৈতিক দল।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।