Alexa
ঢাকা, মঙ্গলবার, ১০ শ্রাবণ ১৪২৪, ২৫ জুলাই ২০১৭

bangla news

জাকার্তা গভর্নর নির্বাচনে জয়ের পথে মুসলিম প্রার্থী

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৪-২০ ৯:০৯:১২ পিএম
আনিস রশিদ বাসউইদেন (ডানে) সমর্থকদের সঙ্গে কুশল বিনিময় করছেন

আনিস রশিদ বাসউইদেন (ডানে) সমর্থকদের সঙ্গে কুশল বিনিময় করছেন

জাকার্তা ইন্দোনেশিয়ার রাজধানী এবং সর্ববৃহৎ শহর। বুধবার (১৯ এপ্রিল) জাকার্তায় অনুষ্ঠিত হয় গভর্নর নির্বাচন। ওই নির্বাচনে ক্ষমতার পালাবদলের ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

জাকার্তার বর্তমান গভর্নর খ্রিষ্টধর্মাবলম্বী বাসুকি জাহাজা পুরনামা এই নির্বাচনে মুসলিম প্রতিদ্বন্দ্বী সাবেক শিক্ষা ও সংস্কৃতিমন্ত্রী আনিস রশিদ বাসউইদেনের কাছে হারতে চলেছেন। বুথফেরত জরিপে এ তথ্য উঠে এসেছে। 

বুধবার (১৯ এপ্রিল) অনুষ্ঠিত ওই নির্বাচনে আনিস জয়ী হলে তিনিই হবেন প্রথম গভর্নর প্রার্থী, যিনি ধর্মীয় সহিষ্ণুতার জন্য পরিচিত ইন্দোনেশিয়ায় ধর্মকে কেন্দ্র করে প্রচারণা চালিয়ে জয়ী হবেন।

ইনডিকেটর পলিটিক পরিচালিত বুথ ফেরত জরিপে দেখা যায়, আনিস বাসউইদেন ৫৬ থেকে ৫৭ শতাংশ ভোট পেতে পারেন। বাসুকি জাহাজা পুরনামা পেতে পারেন ৪১ থেকে ৪৩ শতাংশ ভোট।

নির্বাচনের চূড়ান্ত ফলাফল মে মাসের প্রথমদিকে প্রকাশ করা হবে বলে নির্বাচন কমিশন জানিয়েছে।

বুথ ফেরত জরিপে আনিসের বিশাল ভোটে এগিয়ে থাকাটা অনেকের কাছে অবাক লাগতে পারে। 

সর্বশেষ জনমত জরিপে আগেই জানা যায়, এবারের নির্বাচনে বাসুকি জাহাজা পুরনামা ওরফে আহোক এবং আনিস রশিদ আনিস বাসউইদেনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে।

জাকার্তার এই নির্বাচনকে ইন্দোনেশিয়ায় প্রচলিত মধ্যপন্থী ইসলামের চর্চার বিপরীতে কট্টরপন্থীদের উত্থানের পরীক্ষা হিসেবে দেখা হচ্ছে। জাকার্তায় অর্ধশতাব্দীর মধ্যে প্রথম খ্রিষ্টান গভর্নর ছিলেন পুরনামা।

গত বছর পুরনামার বিরুদ্ধে ইসলাম ধর্ম অবমাননার অভিযোগ ওঠে। এটা নিয়ে তার বিরুদ্ধে ব্লাসফেমি আইনে মামলাও চলছে, তখন এ নির্বাচন হয়ে উঠেছে ইন্দোনেশিয়ার জাতীয় রাজনীতিতে আরও বেশি তাৎপর্যপূর্ণ।

-আরব নিউজ অবলম্বনে

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: bn24.islam@gmail.com

বাংলাদেশ সময়: ২১০৯ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa