ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ইসলাম

৫০ হাজার কোরআন শরিফ বিতরণ করা হবে বলকান অঞ্চলে

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৭
৫০ হাজার কোরআন শরিফ বিতরণ করা হবে বলকান অঞ্চলে বসনিয়ার দুই মুসলিম নারী কোরআন তেলাওয়াত করছেন

বলকান অঞ্চল (The Balkans) বলতে দক্ষিণ-পূর্ব ইউরোপের একটি ঐতিহাসিক অঞ্চলকে বোঝায়। এর পূর্বে কৃষ্ণ সাগর, পশ্চিমে অ্যাড্রিয়াটিক সাগর, দক্ষিণে ভূমধ্যসাগর। দানিউব, সাভা ও কুপা নদীগুলো অঞ্চলটির উত্তর সীমানা নির্ধারণ করেছে।

বুলগেরিয়া থেকে পূর্ব সার্বিয়া পর্যন্ত বিস্তৃত বলকান পর্বতমালার নামে অঞ্চলটির নামকরণ করা হয়েছে। বলকান অঞ্চলের আয়তন প্রায় ৫৫০, ০০০ বর্গকিলোমিটার।

এ অঞ্চলে প্রায় সাড়ে ৫ কোটি লোকের বাস। এর মধ্যে মুসলমানের সংখ্যা ৬ লাখের বেশি।

আলবেনিয়া, বসনিয়া ও হার্জেগোভিনা, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, মন্টেনিগ্রো, গ্রিস, ম্যাসিডোনিয়া, সার্বিয়া, মলদোভা, রোমানিয়া ও স্লোভেনিয়াকে বলকান অঞ্চলের অন্তর্গত বলে মনে করা হয়।

সেই বলকান অঞ্চলের ৮টি দেশের মুসলমানদের মাঝে ৫০ হাজার কোরআন বিতরণ করা হবে। ‘হাদিয়াতুম মিন কোরআন’ শীর্ষক প্রকল্পের আওতায় এসব কোরআন বিতরণ করবে তুরস্কের ধর্ম বিষয়ক ফাউন্ডেশন।

ফাউন্ডেশনের সভাপতি মুস্তাফা তুতকুন এ প্রসঙ্গে বলেন, ‘হাদিয়াতুম মিন কোরআন’ শীর্ষক প্রকল্পের আওতায় এ পর্যন্ত ৭ লাখের বেশি কোরআনের কপি তুরস্কসহ অন্যান্য দেশে বিতরণ করা হয়েছে। এখন বলকান অঞ্চলের মুসলমানদের মাঝে কোরআন বিতরণের কাজ চলবে।

তিনি আরও বলেন, আমাদের লক্ষ্য প্রত্যেক মুসলমানের ঘরে আমাদের উপহার আল্লাহর কালাম পৌঁছে দেওয়া।  

সংস্থাটি কোরআন বিতরণের সঙ্গে সঙ্গে বিভিন্ন ভাষায় পবিত্র কোরআনের অনুবাদ বিতরণ করে থাকে।

মুস্তাফা তুতকুন বলেন, বলকান অঞ্চলের দেশগুলোতে বহুসংখ্যক মুসলমান বসবাস করেন। আর এ সব অঞ্চলের বহুল প্রচলিত ভাষা হচ্ছে- বসনিয়ান। এ কারণে এ ভাষায় ৫০ হাজার অনুদিত কোরআন ছাপানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আমরা আশাবাদি, শিগগিরই কোরআন ছাপানোর কাজ শেষ হবে এবং আমরা বিতরণ শুরু করতে পারবো।  

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।