ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ইসলাম

ইসলামি ধারার লেখক, প্রকাশক ও সম্পাদকদের সম্মেলন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৩ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৭
ইসলামি ধারার লেখক, প্রকাশক ও সম্পাদকদের সম্মেলন রাজধানীর বাংলামোটরে বিশ্ব সাহিত্যকেন্দ্রের ইসফেন্দিয়ার জাহেদ হাসান মিলনায়তনে ইসলামি ধারার লেখক, প্রকাশক ও সম্পাদকদের সম্মেলন অনুষ্ঠিত হয়

নিজ নিজ কর্মক্ষেত্রে বিশুদ্ধ চিন্তার প্রতিনিধিত্ব, সহযোগিতা ও ঐক্যের আহ্বানে রোববার (২৬ মার্চ) অনুষ্ঠিত হলো- ইসলামি ধারার লেখক, প্রকাশক ও সম্পাদকদের প্রথম সম্মেলন। 

রাজধানীর বাংলামোটরে বিশ্ব সাহিত্যকেন্দ্রের ইসফেন্দিয়ার জাহেদ হাসান মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে সারাদেশের দুই শতাধিক লেখক, প্রকাশক ও সম্পাদক অংশগ্রহণ করেন।

মুফতি হুমায়ুন আইয়ুব ও গাজী মুহাম্মদ সানাউল্লাহর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দৈনিক ইনকিলাবের সিনিয়র সহকারী সম্পাদক মাওলানা উবায়দুর রহমান খান নদভী।  

অনুষ্ঠানের কি-নোট উপস্থাপন করেন খ্যাতিমান লেখক মাওলানা যাইনুল আবিদীন।

সভাপতির ভাষণে মাওলানা নদভী বলেন, ‘আমাদের সব আছে। আমাদের সব ছিল। বাংলা ভাষায় মাওলানা সাহেবরা (মওলানা আকরম খাঁ) সাংবাদিকতার পথিকৃৎ। আলেমরা এ দেশের মুদ্রণ শিল্পে জোয়ার এনেছে। যখন হাতেগোনা কয়েকজন শুদ্ধ বাংলা লিখতো তাদের মধ্যে আলেমরা ছিল। কিন্তু আমরা সেই ধারা অব্যাহত রাখতে পারিনি। এ সম্মেলনের মাধ্যমে আমরা হারানো ঐতিহ্যকে ফিরে পেতে পারি বলে আমি আশাবাদী। ’

এ সময় তিনি বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদকে অভিনন্দন জানান এবং বিশ্ব সাহিত্য কেন্দ্রে ১০ লাখ টাকা মূল্যের বই প্রদানের ঘোষণা দেন।  

​সম্মেলনে দেশের দুই শতাধিক লেখক, প্রকাশক ও সম্পাদক অংশগ্রহণ করেন
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন মাদরাসা দারুর রাশাদের  শিক্ষাসচিব ও দৈনিক নয়া দিগন্তের সিনিয়র সহ-সম্পাদক মাওলানা লিয়াকত আলী। তিনি বলেন, ‘আজকের সম্মেলন শুধু একটি সম্মেলন নয়; বরং সময়ের দাবি। লেখক, প্রকাশক ও সম্পাদকদের মাঝে যদি সম্পর্ক দৃঢ় হয় তবে সবার স্বার্থ রক্ষা পাবে। সবাই উপকৃত হবে এবং সম্পর্ক খারাপ হলে সবাই ক্ষতিগ্রস্ত হবে। ’

কি-নোটে মাওলানা যাইনুল আবিদীন বলেন, একজন লেখককে সময়ের দাবি বুঝতে হয়। শেকড়ের সঙ্গে যুক্ত থাকতে হয় আপসহীন বিশ্বাসে। সেই সঙ্গে কাল রুচি চিন্তা ও আদর্শের পথে পথে হেরার প্রদীপ জ্বালতে হলে তথ্যের শক্তি ভাষার প্রাঞ্জল্য সাহিত্যের কারুকাজ উপস্থাপনায় ঋজুতা ও মননের সৃজনশীলতায় হতে হয় অভ্যস্ত।

অনুষ্ঠানে বিষয়ভিত্তিক আলোচনা করেন বাংলানিউজটোয়েন্টিফোর.কমের সিনিয়র বিভাগীয় সম্পাদক মুফতি এনায়েতুল্লাহ, ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকমের যুগ্ম বার্তা সম্পাদক জহির উদ্দিন বাবর, প্রিয়.কমের মাওলানা মিরাজ রহমান, ছড়াকার ও সাহিত্যসংগঠক মাসউদুল কাদির, মুহাদ্দিস মাওলানা জোবায়ের আহমদ আশরাফ এবং লেখক ও অনুবাদক মুজাহিদ হুসাইন ইয়াসিন।

এছাড়াও বক্তব্য দেন আবদুল্লাহ আল ফারূক, মাওলানা আবদুর রাজ্জাক নদভী, মাওলানা আহমদ আলী, মুফতি আমিমুল ইহসান, মুফতি গোলাম রব্বানী, মাওলানা আশরাফুল হক, মুফতি জহির ইবনে মুসলিম, মুফতি আবুল হাসান শামসাবাদী ও মাওলানা হাবিবুর রহমান খান প্রমুখ।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।