ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ইসলাম

৬৪ ঘণ্টায় কোরআন শিখবেন তুরস্কের দৃষ্টি প্রতিবন্ধীরা

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৭ ঘণ্টা, মার্চ ১০, ২০১৭
৬৪ ঘণ্টায় কোরআন শিখবেন তুরস্কের দৃষ্টি প্রতিবন্ধীরা দৈনিক ৩ ঘন্টা করে মাত্র ২১ দিনে ৬৪ ঘণ্টা সময়ের এই কোর্সে অংশ নেওয়া দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা ব্রেইল বর্ণমালার কোরআন পড়া শিখবেন

তুরস্কের আর্দু শহরে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য বিশষে একটি কোরআন প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হচ্ছে। ওই কোরআন প্রশিক্ষণ কোর্সে ৫ জন দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থী অংশগ্রহণ করেছেন। 

এই কোরআন কোর্সের বিশেষত্ব হলো- কোর্সটি ৬৪ ঘণ্টায় শেষ হবে। দৈনিক ৩ ঘন্টা সময় দিয়ে মাত্র ২১ দিনে এই কোর্সে অংশ নেওয়া দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা ব্রেইল বর্ণমালার কোরআন পড়া শিখবেন।

তুরস্কের দৃষ্টি প্রতিবন্ধীদের আরও বেশ কিছু কোরআন শিক্ষার কোর্স রয়েছে। তবে ওইগুলোর তুলনায় এই কোর্স একটু ভিন্ন শুধু সময় ব্যবস্থাপনার কারণে। এর ফলে শিক্ষার্থীরা দ্রুত কুরআন পড়া শিখতে পারবে। অর্থাৎ এই কোর্সে শিক্ষার্থীরা মাত্র ৬৪ ঘন্টায় কোরআন শিখতে পারবেন।  

আর্দু শহরের মেয়র আনোয়ার ইলমায বয়স্ক দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য এই কোর্সের ব্যবস্থা করেছেন। তার এই অভিনব উদ্যোগকে সবাই প্রশংসনীয় বলে আখ্যা দিয়েছেন।  

ইতোমধ্যে শিক্ষার্থীরা ভক্তি এবং ভালোবাসার সঙ্গে কোর্সে ভর্তি হয়ে ক্লাসে অংশগ্রহণ করছে। কোরআন শিক্ষার প্রতি তাদের এমন আগ্রহ সত্যিই অকল্পনীয়।  

মেয়র আনোয়ার ইলমায বলেন, আমরা এমন ধর্মের অনুসারী, যেখানে প্রথম শব্দে বলা হয়েছে- ইকরা, পড়। এ কারণেই দৃষ্টি প্রতিবন্ধীদেরও কুরআন শেখার প্রয়োজন রয়েছে। আমি এবং আমার সহকর্মীরা এই বিষয়টিকে অধিক গুরুত্ব দিচ্ছি এবং এই প্রশিক্ষণ কোর্স সম্প্রসারণের জন্য চেষ্টা চালাচ্ছি।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ০৭৪৮ ঘণ্টা, মার্চ ১০, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।