[x]
[x]
ঢাকা, শনিবার, ১০ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ নভেম্বর ২০১৭

bangla news

মুসলিম অ্যাথলেটদের জন্য বিশেষ হিজাব বানাচ্ছে নাইকি

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-০৮ ৭:৫১:১১ পিএম
বিশ্বখ্যাত ব্র্যান্ড নাইকির হিজাবে আরব আমিরাতের অ্যাথলেট জাহরা লারি- ছবি: সংগৃহীত

বিশ্বখ্যাত ব্র্যান্ড নাইকির হিজাবে আরব আমিরাতের অ্যাথলেট জাহরা লারি- ছবি: সংগৃহীত

ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থা নাইকি (Nike) মুসলিম নারী অ্যাথলেটদের পর্দার বিষয়টিকে গুরুত্ব দিয়ে হিজাবযুক্ত পোশাক তৈরি করতে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের এই প্রতিষ্ঠানটি জানিয়েছে, আগামী বছর থেকে বিশ্বজুড়ে তাদের দোকানগুলোতে ‘নাইকি প্রো হিজাব’ নামের ওই পোশাকগুলো পাওয়া যাবে। নদুন এ পোশাকে অ্যাথলেটদের মাথা হিজাব দিয়ে ঢাকার ব্যবস্থা থাকবে।

আরামদায়ক, পাতলা এবং স্ট্রেচি পলিস্টার কাপড়ে তৈরি এই হিজাববান্ধব স্পোর্টস পোশাকগুলো হবে হাল্কা এবং নরম। এটি যেমন শ্বাস-প্রশ্বাসের জন্য আরামদায়ক, তেমনি তাপনিরোধকও।

গাঢ় রঙের এই হিজাবগুলো চেহারা আকার এবং দৈহিক আকৃতি অনুসারে দু’টি মাপে পাওয়া যাবে। তা হলো বড় ও অতিরিক্ত বড় (এক্সএস/এস) এবং মাঝারি ও ছোট (এম/এল) সাইজ।

বিশ্বখ্যাত ব্র্যান্ড নাইকি বলেছে, আরব আমিরাতের ফিগার স্কেটার অ্যাথলেট জাহরা লারি এরইমধ্যে তাদের নকশা করা হিজাব পরছেন। তিনি হিজাব পরে বরফের মধ্যে প্রতিযোগিতাও করেছেন।

জাহরা বলেন, নাইকি হিজাববান্ধব পোশাক আনছে দেখে আমি শিহরিত এবং আবেগাপ্লুত হয়েছি।

তিনি সিএনএন মানিকে এক বিবৃতিতে বলেন, আমি বিভিন্ন ধরনের হিজাব পরে ফিগার স্কেটিং করতে চেষ্টা করেছি। নাইকির কিছু হিজাববান্ধব পোশাক সত্যিই আমার জন্য সহায়ক হবে।

শুধু জাহরা লারি একাই নাইকি প্রো হিজাবের ব্যাপারে উৎসাহের কথা জানাননি। রুবাইদা আবদেল আজিজ, বালসাম, মার, হাফস ও তালবাকারের মতো অন্য মুসলিম নারী অ্যাথলেটরাও টুইটারে এ ব্যাপারে তাদের ভালো লাগার কথা জানিয়েছেন।

মুসলিম নারী অ্যাথলেটদের ইচ্ছামতো চুল ঢেকে পোশাক পরার বিষয়টি এখনও দৃশ্যমান এবং সহনীয় হয়নি। 

গত বছরে নভেম্বরে আমেরিকার মিনেসোটার আমিয়া জাফর নামে এক মুসলিমকে হিজাব পরার কারণে বক্সিং প্রতিযোগিতায় অংশ নিতে দেওয়া হয়নি।

অন্যদিকে ইরান হিজাব ছাড়া কোনো মুসলিম নারী অ্যাথলেটদের খেলতে দেয় না।
 
তবে গত বছর রিও অলিম্পিকে ইবতিহাজ মুহাম্মদ নামে একজন প্রথম মার্কিনি হিজাবি অ্যাথলেট হিসেবে অংশ নেন। তার সফলতা অনেকের জন্য অনুপ্রেরণার কারণ। আর সেটাকে আরও বাড়িয়ে দিলো নাইকির এমন উদ্যোগ।

-দ্য গার্ডিয়ান অবলম্বনে

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: bn24.islam@gmail.com

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, মার্চ ০৮, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa