ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ইসলাম

মুসলিম নিষেধাজ্ঞায় পর্যটক হারাচ্ছে আমেরিকা

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১০ ঘণ্টা, মার্চ ৭, ২০১৭
মুসলিম নিষেধাজ্ঞায় পর্যটক হারাচ্ছে আমেরিকা বিদ্যমান অনিশ্চয়তা এবং প্রেসিডেন্টের বাগাড়ম্বরপূর্ণ মন্তব্যের কারণে দৃশ্যত লোকজনকে আমেরিকা ভ্রমণ থেকে নিবৃত্ত রাখছে

ক্ষমতা গ্রহণের পর ২৭ জানুয়ারি এক নির্বাহী আদেশে সাত মুসলিমপ্রধান দেশের নাগরিকদের আমেরিকা ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আদালতে নিষেধাজ্ঞাটি স্থগিত হলেও দমে যাননি ট্রাম্প। সোমবার (০৬ মার্চ) স্থগিত হওয়া নিষেধাজ্ঞা সংশোধন করে ইরাককে বাদ দিয়ে ৬টি দেশের ওপর নতুন নিষেধাজ্ঞা জারি করেছেন তিনি।

নতুন আদেশে বলা হয়েছে- ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেনের যেসব নাগরিকদের বৈধ ভিসা নেই তারা আগামী ৯০ দিন দেশটিতে প্রবেশ করতে পারবেন না।

এভাবে মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র সফরে ট্রাম্পের নিষেধাজ্ঞায় ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির ট্রাভেল এজেন্সিগুলো। অথচ ওই নিষেধাজ্ঞার আগে নতুন বছরটা ভালোভাবেই শুরু হয়েছিল তাদের।  

সম্প্রতি ভ্রমণবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান ‘ফরওয়ার্ড কিজ’ (Forward keys) জানিয়েছে, ট্রাম্প প্রশাসনের নতুন ভ্রমণ নিষেধাজ্ঞার আশঙ্কায় অনেকে আমেরিকা ভ্রমণ থেকে নিজেদের বিরত রাখছেন।

দুনিয়াজুড়ে দিনে এক কোটি ৬০ ফ্লাইট রিজার্ভ নিয়ে পর্যালোচনা করে ফরওয়ার্ড কিজ।

সংস্থাটি বলছে, মধ্যপ্রাচ্য থেকে আমেরিকা যেতে আগ্রহী লোকজনের ওপর ট্রাম্পের নিষেধাজ্ঞার নেতিবাচক প্রভাব পড়েছে।

ফরওয়ার্ড কিজের প্রতিষ্ঠাতা অলিভার জাগের (Olivier Jager)। এক বিবৃতিতে তিনি বলেছেন, বিদ্যমান অনিশ্চয়তা এবং প্রেসিডেন্টের বাগাড়ম্বরপূর্ণ মন্তব্যের কারণে দৃশ্যত লোকজনকে আমেরিকা ভ্রমণ থেকে নিবৃত্ত রাখছে।

চলতি বছরের জানুয়ারিতে ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞার পর আট দিনের মাথায় আমেরিকায় আন্তর্জাতিক ট্রাভেল সাড়ে ছয় শতাংশ কমে যায়। তবে আদালতের নির্দেশে ট্রাম্পের ওই নিষেধাজ্ঞা স্থগিত হলেও নতুন নিষেধাজ্ঞার আশাঙ্কায় ক্ষতি কাটিয়ে উঠতে পারেনি ট্রাভেল এজেন্সিগুলো।

এই মুহূর্তে আগামী তিন মাসের জন্য বিশ্বের নানা প্রান্ত থেকে আমেরিকামুখী যাত্রীদের যে পরিমাণ বুকিং রয়েছে; তা গত বছরের একই সময়ের চেয়ে দশমিক ৪ শতাংশ কম।

ফরওয়ার্ড কিজের গবেষণায় দেখা গেছে, ট্রাম্পের নিষেধাজ্ঞার তিন সপ্তাহ আগে পর্যন্ত মধ্যপ্রাচ্যমুখী মার্কিন নাগরিকদের সংখ্যা বেড়েছে ১২ শতাংশ। তবে বহুল আলোচিত ওই নিষেধাজ্ঞা আরোপের চার সপ্তাহের মাথায় এটি আগের বছরের একই সময়ের তুলনায় ২৭ শতাংশ কমে যায়।

ট্রাভেল সার্চ বিষয়ক খ্যাতনামা ওয়েবসাইট কায়াক (Kayak)। তাদের হিসাবে, ডোনাল্ড ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রমুখী ফ্লাইট অনুসন্ধানের হার কমেছে ১২ শতাংশ।

ভ্রমণের পেছনে বিশ্বে সবচেয়ে বেশি অর্থ ব্যয় করেন যে কয়েকটি দেশের নাগরিকেরা সে তালিকায় থাকা জার্মানরা অবশ্য আমেরিকা ভ্রমণে পিছপা হননি। বরং জার্মানদের যুক্তরাষ্ট্রমুখী ফ্লাইট অনুসন্ধানের হার বেড়েছে ১০ শতাংশ।

-রয়টার্স অবলম্বনে

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।