ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

এখন থেকে সৌদি শেয়ারবাজারের নেতৃত্ব দেবেন নারী!

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
এখন থেকে সৌদি শেয়ারবাজারের নেতৃত্ব দেবেন নারী! সৌদি আরবের স্টক এক্সচেঞ্জ তাদাউলের প্রধান হিসেবে আসছেন সারাহ আল সুহায়মি নামের এক নারী

কদিন আগেও কর্মক্ষেত্রে নারীর প্রবেশকে যেখানে রক্ষণশীল হিসেবে দেখা হতো, সেখানে অর্থনীতির বড় চালিকাশক্তি পুঁজিবাজারের এখন থেকে নেতৃত্ব দেবেন নারী।

দ্য ইন্ডিপেন্ডেন্ট এর খবরে বলা হয়েছে, সৌদি আরবের স্টক এক্সচেঞ্জ তাদাউলের প্রধান হিসেবে আসছেন সারাহ আল সুহায়মি (Sarah Al Suhaimi) নামের এক নারী। দেশটির ইতিহাসে নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে এটি প্রথম ঘটনা।

তিনি বর্তমান চেয়ারম্যান খালিদ আল রাবিয়াহর (Khalid Al Rabiah) স্থলাভিষিক্ত হবেন।

সুহায়মি বর্তমানে সৌদি আরবের আর্থিক খাতের কোম্পানি এনসিবি ক্যাপিটালের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি সৌদির ইনভেস্টমেন্ট ব্যাংকের প্রথম নারী প্রধান হিসেবে খ্যাতি অর্জন করেন।

সৌদি আরবের স্টক এক্সচেঞ্জ (তাদাউল) মধ্যপ্রাচের মধ্যে সবচেয়ে বড় পুঁজিবাজার। ব্যাংকিং খাতের অভিজ্ঞ সারাহকে তাদাউলে প্রধান হিসেবে নিয়োগ পাওয়ার মধ্য দিয়ে আর্থিক খাতে পুরুষ শাসিত প্রথার সমাপ্তি ঘটলো।

সৌদি আরবের পুঁজিবাজার ২০১৫ সাল থেকে আন্তর্জাতিক বিনিয়োগকারীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। ইতোমধ্যেই সৌদি পুঁজিবাজার আন্তর্জাতিকভাবে ২১তম বৃহৎ পুঁজিবাজার হিসেবে খ্যাতি লাভ করেছে।

রক্ষণশীল সৌদি সমাজের অনেকেই তার নিয়োগকে ভালো চোখে দেখছেন না। তার নিয়োগ নিয়ে প্রশ্ন উঠানো হয়েছে সৌদি আরবের মূলধারার কিছু গণমাধ্যমে।

হার্ভাডের ডিগ্রীধারী সারাহকে ২০১৩ সালের সেপ্টেম্বরে সৌদি স্টক এক্সচেঞ্জের কনসালটেন্সি কমিটিতে নিয়োগ দেওয়া হয়। তখন তার সঙ্গে আরও ১৬ জন নারী সদস্য ছিলো।

উল্লেখ্য যে, সৌদি আরবে মহিলা জনসংখ্যার এক তৃতীয়াংশ বেকার এবং কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণের হার এখনও অনেক কম।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad