ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

২৫ বছর ধরে কোরআন শেখাচ্ছেন দৃষ্টিহীন শিক্ষক

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
২৫ বছর ধরে কোরআন শেখাচ্ছেন দৃষ্টিহীন শিক্ষক তুরস্কের দৃষ্টিহীন মুয়াম্মার আভযাবি দীর্ঘ ২৫ বছর ধরে দৃষ্টি প্রতিবন্ধীদের ব্রেইল পদ্ধতিতে কোরআনে কারিম শেখাচ্ছেন

তুরস্কের এক দৃষ্টি প্রতিবন্ধী কোরআন প্রশিক্ষক দীর্ঘ ২৫ বছর ধরে দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে ব্রেইল বর্ণমালা ব্যবহার কোরআনে কারিম প্রশিক্ষণ দিয়ে আসছেন। দৃষ্টি প্রতিবন্ধী ওই শিক্ষকের নাম মুয়াম্মার আভযাবি। তিনি তুরস্কের গাজিয়ান্তেপ শহরে বসবাস করেন। 

পবিত্র কোরআনের এই শিক্ষক জন্ম থেকেই অন্ধ। তার পরও তিনি নিজ উদ্যোগে শিক্ষা অর্জন করেছেন।

প্রথমে গাজ়িয়ান্তেপ শহরের স্কুলে প্রাথমিক এবং উচ্চ বিদ্যালয়ে লেখাপড়া করেন। পরে তিনি তুরস্কের কুনিয়া শহরের সালজুক বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষার্থে ভর্তি হন।

মুয়াম্মার আভযাবি গাজিয়ান্তেপ শহরের একটি স্কুলের নৈতিকতা ও ধর্মতত্ত্বের শিক্ষক হিসেবে কর্মরত আছেন। সেই সঙ্গে তিনি দৃষ্টি প্রতিবন্ধীদের কোরআন প্রশিক্ষণ এবং ধর্মীয় শিক্ষা দিয়ে থাকেন।

গাজিয়ান্তেপ শহরের দারুল ইফতা কর্তৃপক্ষ প্রতিবন্ধীদের জন্য এই কোরআনের ক্লাসের আয়োজন করে। গাজিয়ান্তেপে দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে কোরআন শিক্ষার প্রচার-প্রসারে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন।  
গাজিয়ান্তেপ শহরের দারুল ইফতা কর্তৃপক্ষ প্রতিবন্ধীদের কোরআন শেখানোর ব্যবস্থা করেছে
তিনি ব্রেইল পদ্ধতিতে কোরআন শেখানোর মাধ্যমে প্রমাণ করেন যে, প্রতিবন্ধী হওয়া কোনো সীমাবদ্ধতার কারণ নয়। এক্ষেত্রে মনের ইচ্ছাটাই গুরুত্বপূর্ণ।  

দীর্ঘ ২৫ বছর ধরে কোরআন প্রশিক্ষণের ব্যাপারে মুয়াম্মার আভযাবি বলেন, যখন দারুল ইফতা আমাকে এই প্রস্তাবটি দেয়, আমি সর্বান্তকরণে গ্রহণ করি। আমি কোরআন শিক্ষক হিসেবে কাজ করতে পেরে অনেক আনন্দিত।

তিনি বলেন, ২০০৭ সাল থেকে এ পর্যন্ত গাজিয়ান্তেপ শহরে শুধুমাত্র দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ৭ থেকে ৮টি ব্যাচের ক্লাস সম্পন্ন করেছি। এসব ক্লাসে অনেক দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থী কোরআন শিক্ষা অর্জন করেছে। এটা আমাদের জন্য এটি একটি বড় সাফল্য। অন্যদিকে কোরআন শিক্ষা অর্জন এবং প্রশিক্ষণের ফলে হৃদয়ে আলাদা প্রশান্তি অনুভব হয়।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।