ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ইসলাম

আখেরি মোনাজাতে শান্তি ও কল্যাণ কামনা

মো. রাজীব সরকার, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪০ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৭
আখেরি মোনাজাতে শান্তি ও কল্যাণ কামনা আখেরি মোনাজাতে অংশ নেয় সর্বস্তরের মানুষ। ছবি: জিএম মুজিবুর- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিশ্ব ইজতেমা ময়দান (টঙ্গী, গাজীপুর) থেকে: মহান আল্লাহ কাছে ক্ষমা প্রার্থনা, বিশ্ব মুসলিম উম্মাহর হেদায়েত, হেফাজত, রহমত, মাগফেরাত, নাজাত, ঐক্য, শান্তি এবং দেশ ও মানবতার কল্যাণ কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত। 

টঙ্গীর তুরাগ তীরে রোববার (১৫ জানুয়ারি) বেলা ১১টা ৩৫ মিনিটে এ মোনাজাত শেষ হয়। ১১টা ১ মিনিট থেকে শুরু হওয়া ৩৪ মিনিটব্যাপী মোনাজাত পরিচালনা করেন বিশ্ব তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় ব্যক্তিত্ব ভারতের মাওলানা সাদ কান্ধলভী।

এর মধ্য দিয়ে শেষ হলো তিন দিনব্যাপী ইজতেমার প্রথম পর্ব।

আখেরি মোনাজাতে গোটা দুনিয়ায় পথভ্রষ্ট মুসলমানের পাপের ক্ষমা, সঠিক পথের দিশা চেয়ে এবং তাবলিগের কাজে সবাইকে নিয়োজিত হওয়ার তওফিক কামনা করে মহান আল্লাহর কাছে প্রার্থনা করা হয়। মহান আল্লাহর কাছে দু’হাত তুলে প্রার্থনারত মুসল্লিরা।  ছবি: জিএম মুজিবুর - বাংলানিউজটোয়েন্টিফোর.কমমাওলানা সাদের বিনম্র সুরে মোনাজাতের সময় ‘আমিন’, ‘আমিন’, ‘আল্লাহুম্মা আমিন’ ধ্বনি তোলেন দেশ-বিদেশের লাখো মুসল্লি। কেঁদে কেঁদে দয়াময় আল্লাহর সন্তুষ্টি লাভে আকুতি ব্যক্ত করেন ধনি-দরিদ্র, শ্রমিক-মালিক নির্বিশেষে সর্বস্তরের মানুষ।  

এর আগে, সকাল থেকেই ইজতেমার মুসল্লিদের উদ্দেশে দিক নির্দেশনামূলক বয়ান দেওয়া হয়। বেলা ১১টার আগে ঘটে প্রতীক্ষার অবসান। জনসমুদ্রে হঠাৎ নেমে আসে পিনপতন নীরবতা। এরপর শুরু হয় মোনাজাত। আখেরি মোনাজাতে অংশ নিতে জনস্রোত।  ছবি: রাজীব সরকার- বাংলানিউজটোয়েন্টিফোর.কমএ মোনাজাতে অংশ নিতে ভোরই থেকে ঢাকা-গাজীপুরসহ আশপাশের জেলা থেকে হাজার হাজার মুসল্লি পায়ে হেঁটে ইজতেমাস্থলে যোগ দেন। মোনাজাত শুরু হওয়ার আগেই ইজতেমা ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে যায়। ময়দানে জায়গা না পেয়ে মুসল্লিরা আশে-পাশের অলি-গলি, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, ফুটওভার ব্রিজ, বাসা-বাড়ি, কলকারখানা, মার্কেট ও যানবাহনের ছাদে এবং তুরাগ নদের নৌকায় অবস্থান নেন। আখেরি মোনাজাতের জন্য ইজতেমা ময়দানের আশে-পাশের শিক্ষা প্রতিষ্ঠান, কলকারখানাসহ বিভিন্ন অফিস-দফতর ছুটি ছিল।  রাস্তায় বসে আখেরি মোনাজাতে অংশ নেয় সর্বস্তরের মানুষ।  ছবি: রাজীব সরকার- বাংলানিউজটোয়েন্টিফোর.কমইজতেমায় আগত দেশি-বিদেশি লাখো মুসল্লির সঙ্গে আখেরি মোনাজাতে অংশ নেন বিভিন্ন রাজনেতিক দলের নেতা, তারকা ব্যক্তিসহ অনেকে।

বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৭
আরএস/এইচএ/

আরও পড়ুন
** দাওয়াতের দ্বারা ইসলাম প্রসারিত হয়েছে
** ‘আমিন-আমিন’ ধ্বনি তুরাগ তীরে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।