ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ইসলাম

কেনিয়ার সেনাবাহিনীতে প্রথম মুসলিম নারী ব্রিগেডিয়ার

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৫
কেনিয়ার সেনাবাহিনীতে প্রথম মুসলিম নারী ব্রিগেডিয়ার

কেনিয়া পূর্ব আফ্রিকার একটি প্রজাতান্ত্রিক রাষ্ট্র। এখানে বহু জাতির লোকের বাস।

অতীতে এটি একটি ব্রিটিশ উপনিবেশ ছিল। ১৯৬৩ সালে কেনিয়া স্বাধীনতা লাভ করে এবং ১৯৬৪ সাল থেকে এটি একটি প্রজাতান্ত্রিক রাষ্ট্র। নাইরোবি কেনিয়ার রাজধানী ও বৃহত্তম শহর।

ধর্ম বিশ্বাসের দিক দিয়ে কেনিয়ার অধিকাংশ নাগরিকই খ্রিস্টান। এছাড়া অন্যান্য ধর্মের লোকও রয়েছে কিছু কিছু। পরিসংখ্যান আকারে এর হিসাবটি হলো, প্রোটেস্ট্যান্ট খ্রিস্টান ৪৫%, রোমান ক্যাথলিক ৩৩%, মুসলমান ১০%, সনাতন ১০% এবং অন্যান্য ২%।

সেই কেনিয়ার ইতিহাসে ঘটল রেকর্ডসৃষ্টিকারী এক ঘটনা। সম্প্রতি কেনিয়ার সেনাবাহিনীতে একজন মুসলিম নারীকে ব্রিগেডিয়ার পদে নিয়োগ দিয়েছেন কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা।

নিয়োগপ্রাপ্ত ওই ব্রিগেডিয়ারের নাম ফাতুমা আহমেদ (Fatumah Ahmed)। ফাতুমা শুধু প্রথম মুসলিমই নয়, কেনিয়ার ইতিহাসে প্রথম নারী হিসেবেও তিনি এ উচ্চপদে নিয়োগ পেলেন।

১৯৮৩ সালে সেনাবাহিনীতে যোগ দেয়ার পর ৩২ বছর ধরে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্বপালন করেছেন ফাতুমা আহমেদ। ডিফেন্স বাহিনীতে যোগ দেয়ার মাত্র দুই বছরের মধ্যে সেকেন্ড লেফটেন্যান্ট হিসেবে পদোন্নতি পান তিনি।

পদোন্নতি পাওয়া ফাতুমা বলেন, আমি আমার জীবন উৎসর্গ করেছি দেশের সেবায়। আমার কাজ হলো, দেশের জনগণের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা। আমি গর্বিত যে, কর্তৃপক্ষ আমাকে পদোন্নতির জন্য নির্বাচিত করেছেন। -সূত্র এপি

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘন্টা, আগস্ট ১৬, ২০১৫
এমএ/


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।