ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ইসলাম

কাল থেকে শুরু হবে জিলকদ মাস

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৫
কাল থেকে শুরু হবে জিলকদ মাস

বাংলাদেশের আকাশে গতকাল সন্ধ্যায় কোথাও ১৪৩৬ হিজরি সনের পবিত্র জিলকদ মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আজ ১৬ আগস্ট রোববার শাওয়াল মাস ৩০ দিন পূর্ণ হবে এবং আগামীকাল ১৭ আগস্ট সোমবার থেকে পবিত্র জিলকদ মাস গণনা শুরু হবে।



গতকাল সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও জাতীয় চাঁদ দেখা কমিটির সহ-সভাপতি ড. চৌধুরী মো. বাবুল হাসান।

সভায় প্রধান তথ্য অফিসার তছির আহাম্মদ, ওয়াকফ প্রশাসক ফয়েজ আহমেদ ভূঁইয়া, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব মো. সাইদুর রহমান, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহাম্মদ নূরুল ইসলাম, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (বার্তা) নাসির আহমেদ, ঢাকা আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ প্রফেসর সিরাজ উদ্দিন আহমেদ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. শাহ আলম, স্পারসোর সিএসও মো. শাহ আলম, ঢাকা জেলার এডিসি মো. জসিম উদ্দিন ও চকবাজার শাহী জামে মসজিদের খতিব মাওলানা শেখ নাঈম রেজওয়ান প্রমুখ উপস্থিত ছিলেন।

হিজরি সনের একাদশ মাস জিলকদ। আল্লাহতায়ালা কোরআনে কারিমে যে চারটি চাঁদ মাসের পবিত্রতা ও মর্যাদার কথা উল্লেখ করেছেন তার মধ্যে জিলকদ মাস অন্যতম।

এ মাসকে সম্মান করা ও এ মাসে বেশি বেশি নফল ইবাদতের জন্য তাগাদা দেয়া হয়েছে। জিলকদ মাসের পরই আসে হিজরি সনের শেষ মাস জিলহজ। পবিত্র জিলহজ মাসে ইসলামের অন্যতম ফরজ ইবাদত পবিত্র হজ পালন করা হয় ও মুসলমানরা ঈদুল আজহা পালন করেন।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘন্টা, আগস্ট ১৬, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।