ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ইসলাম

পাঁচ কোটি রুপি মূল্যের পুরনো কোরআন উদ্ধার করল ভারতীয় পুলিশ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৫
পাঁচ কোটি রুপি মূল্যের পুরনো কোরআন উদ্ধার করল ভারতীয় পুলিশ

পাশ্ববর্তী দেশ ভারতের পুলিশ হায়দ্রাবাদের মাইসুরু জেলা থেকে ৪১০ বছর আগেরকার এক কপি পবিত্র কোরআনে কারিম উদ্ধার করেছে। এটা মোগল সম্রাট আকবরের শাসনকালে লেখা হয়েছিল।



ভারতের দ্য হিন্দু পত্রিকাযর অনলাইন ভার্সনে বলা হয়েছে, ১০ জনের একটি (প্রত্ন সম্পদ পাচারকারী) চক্র পবিত্র কোরআনে কারিমের ওই কপিটি বিক্রির চেষ্টার সময় পুলিশ তাদের কাছ থেকে তা উদ্ধার করে। চক্রটি পবিত্র কোরআনটির দাম চেয়েছিল পাঁচ কোটি রুপি (প্রায় ৭৭৬,৭৫৪ ডলার)।

মাইসুর জেলার এসপি অভিনব খের সংবাদমাধ্যমকে বলেন, আমরা মূল্যবান একটি ইসলামি নিদর্শন সমৃদ্ধ গ্রন্থ বিক্রির খবর শেয়ার করা ভিডিওর মাধ্যমে জানতে পেরে পুলিশ পাঠাই। তারা পবিত্র কোরআনে কারিমের প্রাচীন ওই কপিটি উদ্ধার করে।

তিনি বলেন, ইতিহাসবিদ বি শেখ আলী এই কোরআনে থাকা ক্যালিগ্রাফিকে অমূল্য সম্পদ হিসেবে অভিহিত করেছেন। কোরআনটির পৃষ্ঠা সংখ্যা ৬০৪।

এর শেষ পৃষ্ঠায় রচনাকাল লেখা রয়েছে। এখানে বলা হয়েছে, এটা লেখা হয়েছে ১০৫০ হিজরি সালে (১৬০৫ খ্রিস্টীয় সন)। এই সময় ভারতবর্ষে মোগল শাসন সর্বোচ্চ অবস্থায় ছিল।

ভারতে লেখা এটাই প্রাচীনতম পবিত্র কোরআনের কপি বলে ধারণা করা হচ্ছে।

সম্রাট আকবরের পুরো নাম জালাল উদ্দিন মোহাম্মদ আকবর। তিনি মুঘল সাম্রাজ্যের তৃতীয় সম্রাট। পিতা সম্রাট হুমায়ুনের মৃত্যুর পর ১৫৫৬ সালে মাত্র ১৩ বছর বয়সে আকবর ভারতের শাসনভার গ্রহণ করেন। ১৬০৫ সালে তার মৃত্যুর আগ পর্যন্ত প্রায় সমস্ত উত্তর ভারত তার সাম্রাজ্যের অধীনে চলে আসে। আকবরের মৃত্যুর পর তার পুত্র সম্রাট জাহাঙ্গীর ভারতবর্ষের শাসনভার গ্রহণ করেন।

তবে আকবর তার নিজস্ব ধর্মীয় দৃষ্টিভঙ্গী থেকে দীন-ই-ইলাহি নামক ধর্ম চালু করার মাধ্যমে বিতর্ক সৃষ্টি করেন। অবশ্য ওই ধর্ম খুব একটা জনপ্রিয় হয়নি।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘন্টা, আগস্ট ১২, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad