ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ইসলাম

তুরস্কে পর্বতের শীর্ষে মসজিদ নির্মাণ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৫
তুরস্কে পর্বতের শীর্ষে মসজিদ নির্মাণ

তুরস্কের উত্তর-পূর্বাঞ্চলীয় রেইজ (Rize) প্রদেশের কেবলা পর্বতের শীর্ষে একটি মসজিদের পুনঃনির্মাণ কাজ শেষ করে তা নামাজের জন্য খুলে দেয়া হয়েছে। ইতোমধ্যেই পুনঃনির্মিত মসজিদটি দেখতে প্রচুর মানুষ ভীড় করছেন।

খবর ডেইলি সাবাহর।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগানের জন্মস্থান রেইজ প্রদেশের ঘুনি সু এলাকা। আর এই শহরের ১১৩০ মিটার উঁচুতে কেবলা পর্বতের শীর্ষে মসজিদটি আকর্ষণীয় ডিজাইনের মাধ্যমে পুনঃনির্মাণ করে শহরটিকে আরও আকর্ষণীয় করে তোলা হলো। তুরস্কের অন্যান্য এলাকা থেকে এ এলাকা ভ্রমনকারীদের কাছে বেশ আকর্ষণীয় স্থান। কেবলা পর্বতের বিশেষত্ব হলো, এ পর্বত থেকে ঘুনি সু এলাকা প্রায় সবটাই দেখা যায়।

মসজিদের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগান, ঘুনি সু (Guneysu) জেলার গভর্নর ইহসান সেলিম ও মসজিদ বিষয়ক অধিদপ্তরের শীর্ষ কর্মকর্তা মাহমুদ এফেন্দিসহ প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা।

আলোচিত মসজিদটি ১৯ শতকের শুরুর দিকে প্রথম নির্মাণ করা হয়। তখন মসজিদটির অবকাঠামো ছিল কাঠের। পরে ১৯৬০ সালের দিকে এক অগ্নিকাণ্ডে মসজিদটি পুড়ে যায়। এরপর মসজিদটি কংক্রিট দ্বারা নির্মাণ করা হয়। সর্বশেষ ২০১০ সালে প্রধানমন্ত্রী থাকা অবস্থায় রিসেপ তায়িপ এরদোগান মসজিদটি পরিদর্শন করেন সেখানে অত্যাধুনিক ডিজাইনের আলোকে মসজিদটি পুনঃনির্মাণের আদেশ দেন।

পুনঃনির্মিত মসজিদে ৪৫ বর্গমিটার জায়গা নারী নামাজীদের জন্য সংরক্ষিত। এ মসজিদে একত্রে প্রায় ২০০ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। মসজিদের সামনে বেশে প্রশস্ত একটি খোলা মাঠ রয়েছে। রয়েছে মসজিদ লাগোয়া ইমামের বাসভবন। মসজিদের গম্বুজের উচ্চতা যথাক্রমে ১৩ ও ২৭ মিটার। মসজিদে ঠাণ্ডা ও গরম পানির ব্যবস্থাও করা হয়েছে।

এছাড়া মসজিদ সংলগ্ন রাস্তা ও পর্বর্তে উঠার পথে ছোট ছোট কিছু বিশ্রমাগার নির্মাণ করা হয়েছে। আলোচিত এই মসজিদে ইমামের দায়িত্ব পালন করবেন তুরস্কের সেন্ট্রাল শরিয়া কাউন্সিলের সদস্য মুফতি রেহমান মেহমুদ।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘন্টা, আগস্ট ০৯, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।