ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ইসলাম

‘ইসলামিক ফাউন্ডেশনের ফতোয়া’

চেয়ারে বসে নামাজ আদায় জায়েজ নয়

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, মে ৩১, ২০১৫
চেয়ারে বসে নামাজ আদায় জায়েজ নয়

চেয়ারে বসে নামাজ আদায়ের বিষয়ে ইসলামিক ফাউন্ডেশন একটি ফতোয়া দিয়েছে। ইসলামিক ফাউন্ডেশনের গবেষণা বিভাগের মুফতি আবদুল্লাহ সাক্ষরিত ফতোয়ায় চেয়ারে বসে নামাজ আদায়ের যৌক্তিকতা নিয়ে পূর্ববর্তী বিভিন্ন কিতাবের রেফারেন্স দিয়ে বলা হয়েছে-

অসুস্থ বা ওজর অবস্থায় নামাজ আদায়ের শরিয়তসম্মত বিস্তারিত বিবরণ সংবলিত বিধিবিধান যে গ্রন্থাদিতে পাওয়া যায় তাতে তিনটি অবস্থানের কথা উল্লেখ আছে।

যথা : ১. দাঁড়িয়ে ২. বসে ও ৩. শায়িত অবস্থায়। অর্থাৎ দাঁড়িয়ে ইশারার দ্বারা রুকু-সিজদা আদায়ের মাধ্যমে। আর বসা অবস্থায় যথানিয়মে সিজদা এবং ঝুঁকে রুকু আদায়ের মাধ্যমে। যথানিয়মে সিজদা সম্ভব না হলে ইশারার মাধ্যমে তা করা যাবে। আর বসার ক্ষেত্রে আত্তাহিয়্যাতুর সুরতে বসতে বেশি কষ্ট হলে আসন গেড়ে বসে, অথবা যেভাবে বসতে কষ্ট কম হয় সেভাবেই বসে নামাজ আদায় করা যাবে। আর শায়িত অবস্থায় চিত হয়ে পা গুটিয়ে হাঁটু উঁচু করে, মাথা ও মুখমন্ডল যথাসম্ভব কেবলামুখী করে ইশারার দ্বারা নামাজ আদায় করা। অথবা ডান বা বাম কাতে শায়িত অবস্থায় কেবলামুখী হয়ে নামাজ আদায় করা। এসব অবস্থার মধ্যে সবই অবস্থাভেদে অসুস্থ ব্যক্তির গ্রহণ করা জায়েজ। তবে কোনোটি উত্তম আবার কোনোটি বেশি উত্তম।

কিন্তু চেয়ারে বসে নামাজ আদায় করার বিষয়টি, প্রক্রিয়া বা বৈধতা ও ‘বিকল্প পন্থা’ হওয়ার কথা রাসূল (সা.)-এর যুগ এবং সাহাবাদের যুগ থেকে শুরু করে গবেষক ইমামদের যুগ পেরিয়ে হিজরি পঞ্চদশ শতাব্দী পর্যন্ত লিখিত বা রচিত কোনো কিতাবে যেমন পাওয়া যায় না, তেমনি প্রামাণ্য তিন যুগ বা তার পরের কোনো যুগে বা শতাব্দীতে সাহাবি, তাবেয়ি, আলেম ও অলি কারও গ্রন্থাদিতে বা পরস্পর আচরিত রীতিতে তার কোনো নজির পাওয়া যায় না।

সুতরাং, এসব মৌলিক দিক বিবেচনায় চেয়ারে বসে ফরজ, ওয়াজিব ও মুয়াক্কাদা নামাজ আদায়ের উদাহরণ বের করা যায় না।

ফতোয়া চেয়ারে নামাজ আদায়ের বিকল্প বেশ কিছু অপশন তুলে ধরা হয়েছে।

ফতোয়ার শেষাংশে অবশ্য বিষয়টি সম্পর্কে দেশের বিজ্ঞ মুফতিদের আরও গভীরে যাওয়ার আহ্বানও জানানো হয়েছে।

** বাংলানিউজের পাঠকদের জন্য ইসলামিক ফাউন্ডেশনের সমাধানটি হুবহু দেয়া হলো, ফতোয়াটি দেখতে এখানে ক্লিক করুন-

বাংলাদেশ সময়: ২০৫০ ঘন্টা, মে ৩১, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।