ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

কাতারে বাংলাদেশি ছাত্রের কৃতিত্ব

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, মে ২১, ২০১৫
কাতারে বাংলাদেশি ছাত্রের কৃতিত্ব

কাতারের একমাত্র জাতীয় ও সরকারি বিশ্ববিদ্যালয় কাতার বিশ্ববিদ্যালয়ের ৩৮তম সমাবর্তনে স্বর্ণপদক পেয়েছেন একজন বাংলাদেশি ছাত্র তামীম রায়হান। গতকাল ২০ মে, বুধবার দুপুরে অনুষ্ঠিত কাতার জাতীয় কনভেনশন সেন্টারে এক জমকালো অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশটির দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিত্ব ডেপুটি আমির শেখ আবদুল্লাহ বিন হামাদ আলথানি।



প্রধান অতিথি এ সময় বাংলাদেশি কৃতি ছাত্র তামীম রায়হানসহ পুরো বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ নম্বর পাওয়া ৩৩ জন মেধাবী ছাত্রের হাতে স্বর্ণপদক তুলে দেন। অনুষ্ঠানে কাতারের প্রধানমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন নাছের বিন খলিফা আলথানি এবং মন্ত্রী পরিষদের অন্যান্য সদস্যবর্গ উপস্থিত ছিলেন।

সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কাতার বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট প্রফেসর শেয়খা আবদুল্লাহ আল মিসনাদ। সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের ডিন ও শিক্ষকরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উদ্বোধনী বক্তৃতায় বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট সবাইকে অভিনন্দন জানান এবং তাদের কর্মময় উজ্জ্বল ভবিষ্যত জীবন কামনা। তিনি বলেন, আমার হাতে গত ১২ বছরে প্রায় বিশ হাজার ছাত্র-ছাত্রী সনদপত্র পেয়েছেন। তাদের সবাইকে নিয়ে আমি ভীষণ গর্ববোধ করি।

এবারের সমাবর্তনে বিশ্ববিদ্যালয়টির ছয়টি কলেজ থেকে ৩০০ জন অনার্স, ৭৯ জন মাস্টার্স এবং একজন ডক্টরেট ডিগ্রী অর্জন করেছেন। এই ৩০০ জন ছাত্রের মধ্যে মাত্র বাংলাদেশি ছাত্র ৭ জন। তামীম রায়হান এই ৭ জনের একজন।

তামীমের কৃতিত্ব নিয়ে কাতারের ইংরেজি দৈনিক পেনিনুসলা প্রথম পাতায় ছবি দিয়ে সংবাদ প্রকাশ করেছে।

তামীম বাংলাদেশের লালবাগ মাদ্রাসা থেকে দাওরায়ে হাদিস সমাপ্ত করে মাওলানা সনদ লাভ করেছেন। তিনি পবিত্র কোরআনে কারিমের হাফেজ। তামীম রায়হানের গ্রামের বাড়ি চাঁদপুর জেলায়। সে বাংলানিউজটোয়েন্টিফোর.কমের ইসলাম বিভাগের নিয়মিত লেখক।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘন্টা, মে ২১, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।