ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পাক মন্ত্রী পদত্যাগে বাধ্য হলেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১০
পাক মন্ত্রী পদত্যাগে বাধ্য হলেন

লাহোর: পাকিস্তানী সেনাবাহিনীর সমালোচনা করায় রোববার পদত্যাগ করতে বাধ্য হয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী আবদুল কাইয়ুম জাতোই। শনিবার এক সংবাদ সম্মেলনে তিনি সেনাবাহিনীর সমালোচনা করেন।



জাতোই শনিবার সংবাদ সম্মেলনে বলেন, ‘রাজনৈতিক গুপ্তাহত্যার জন্য নয়, দেশ রক্ষার জন্য সেনাবাহিনীকে অর্থায়ন করা হয়। ’ তার এ মন্তব্য পাকিস্তানের টেলিভিশন চ্যানেলগুলোতে বার বার প্রচারিত হতে থাকে।

এরই পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি রোববার তাকে ডেকে পাঠান এবং তার এ মন্তব্যের ব্যাখ্যা দিতে বলেন।   এর কিছুক্ষণ পরেই তিনি পদত্যাগ করেন।  

কোয়েটা শহরে সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, ‘বেনজির ভুট্টো ও নওয়াব বুগতির মত দেশপ্রেমিকদের হত্যার জন্য সেনাবাহিনীকে পোশাক ও বুট জুতা দেয়া হয়না। ’

একইসঙ্গে সবারই সমানভাবে দুনীর্তির সুবিধা পাওয়া উচিত উল্লেখ করে তিনি আরও বলেন, ‘সিন্ধু, পশতুন, বেলুচ, সেরাইকি এবং পাঞ্জাবিদের সবাইকেই দুর্নীতির সুবিধার সমান ভাগ দেওয়া উচিত। ’

২০০৭ সালের ডিসেম্বরে নির্বাচনী প্রচারাভিযানের সময় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো আততায়ীর গুলিতে নিহত হন।

বেলুচিস্তান প্রদেশের আদিবাসী নেতা নওয়াব আকবর বুগতি ২০০৬ সালের আগস্টে সরকারি বাহিনী ও আদিবাসী জঙ্গিদের সঙ্গে সংঘটিত যুদ্ধে নিহত হন।

দেশটির ৬৩ বছরের ইতিহাসে ১৯৫৮, ১৯৭৭ এবং ১৯৯৯ সালে মোট তিনবার বেসামরিক সরকারের বিরুদ্ধে পাকিস্তান সেনাবাহিনী সামরিক অভ্যুত্থান ঘটায় এবং দেশের ক্ষমতা দখল করে।  

বন্যা মোকাবেলায় ব্যর্থতার জন্য আবারও দেশটির সেনাবাহিনী সরকারের বিরুদ্ধে অবস্থান নিচ্ছে বলে গণমাধ্যমে লিখা হচ্ছে। তবে এখন কোনো ধরনের সামরিক অভ্যুত্থানের সম্ভবনা নেই বলেই অধিকাংশ বিশ্লেষক মনে করেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad