ঢাকা, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

একদিনে ২৬০টি মামলার নিষ্পত্তি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১০
একদিনে ২৬০টি মামলার নিষ্পত্তি

ওয়ারাঙ্গাল: একদিনে ২৬০টি মামলার নিষ্পত্তি করে রেকর্ড গড়েছেন ভারতের অন্ধ্র প্রদেশের এক বিচারক। অন্ধ্র প্রদেশের নেলোরো জেলার ভেঙ্কটগিরির বিচারক ইয়েসুরাতনাম শুক্রবার এ রেকর্ড করেন।



আদালতের এক কর্মকর্তা বলেন, ‘ওই দিন এমনকি ২০০৮, ০৯ এবং ২০১০ সালের মামলার রায় দেয়া হয়। ’

কোনো মামলাই বেশি দিন অমীমাংসিত না রাখার জন্য আগে থেকেই সুনাম ছিলো কনিষ্ঠ এ বিচারকের। মূলত চার মাস আগে কাজে যোগ দেওয়ার পর এ পর্যন্ত প্রায় ৬০০টি মামলার নিষ্পত্তি করেন ইয়েসুরাতনাম।

শুক্রবার নিষ্পত্তি হওয়া ২৬০টি মামলার মধ্যে ১৫৭টি অপরাধবিষয়ক এবং ১০৩টি মানবসমাজ বিষয়ক। বিচারক এসময় ১৩টি মামলার অভিযুক্তদের দোষী সাব্যস্ত করাসহ সাক্ষ্যপ্রমাণের অভাবে ২০৫টি মামলা খারিজ করে দেন।    

কম সময়ের মধ্যে এতোগুলো মামলা নিষ্পত্তি করার কারণে অনেকে এর গুণগত মান নিয়ে প্রশ্ন তুললেও এর মধ্য দিয়ে জমে থাকা অনেক পুরোনো মামলার নিষ্পত্তিতে বিচারকদের মধ্যে উৎসাহ দেখা দেবে বলে আশা করা হচ্ছে।

পুলিশের পরিদর্শক প্রসাদ বলেন, ‘আদালতে বহু দিন অপেক্ষা করা অনেক ঘটনার শিকার ব্যক্তি, সাক্ষী ও অভিযুক্তদের জন্য এটা ছিলো একটা স্বস্তির বিষয়। ’

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।