ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গুপ্তহত্যার শিল্পকর্ম, ব্রাজিলে বিতর্কের ঝড়

নুসরাত জাহান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১০
গুপ্তহত্যার শিল্পকর্ম, ব্রাজিলে বিতর্কের ঝড়

সাও পাওলো: রানী দ্বিতীয় এলিজাবেথ, সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ এবং পোপ ষোড়শ বেনেডিক্টের গুপ্তহত্যার কল্পনা শিল্পকর্মে তুলে ধরেছেন এক চিত্রশিল্পী। তবে গুরুত্বপূর্ণ এ প্রদর্শনী শুরুর আগে এ নিয়ে ব্রাজিল জুড়ে বিতর্কের ঝড় উঠেছে।



কাঠ কয়লার নয়টি চিত্রকর্মে ব্রাজিলের চিত্রকর জিল ভিসেন্টের নিজের একটি  প্রতিকৃতিও আছে। তবে বিশ্ব নেতাদের গুপ্তহত্যার কাল্পনিক চিত্র তুলে ধরার বিষয়টি তীব্র বিতর্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। শনিবার থেকে শুরু হওয়া সাও পাওলো দ্বিবার্ষিক চিত্র প্রদর্শনীর দেয়াল থেকে তা নামিয়ে ফেলার দাবি জানিয়েছেন জাতীয় আইনজীবী সমিতি।    

কিন্তু ুব্দ ভিসেন্ট বার্তাসংস্থা এএফপি’কে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘এটা একটি অপরাধ বলে তারা দাবি করছে। জনগণের অর্থ চুরি করা কি অপরাধ নয়? টেলিভিশনের প্রতিবেদনে কখনো অপরাধকে তুলে ধরা হয়না? শুধু আমার কাজকেই এখন অপরাধ বলে অভিযোগ করা হচ্ছে?’

একইসঙ্গে বিরোধীতা সত্ত্বেও পরিকল্পনা অনুযায়ীই প্রদর্শনী চলবে বলেও ভিসেন্ট ও তার সংগঠন থেকে জানানো হয়। কেননা এটা শিল্পের স্বাধীনতার প্রশ্ন বলে তিনি উল্লেখ করেন।  

তিনি বলেন, ‘তারা এগুলো সরিয়ে ফেলতে চায়। কিন্তু কেন? এটা কখনোই হবেনা। জনগণের এগুলো দেখা প্রয়োজন। ’

‘এনেমিজ’ নামের ধারাবাহিক এ চিত্রকর্ম ২০০৫ সালে শুরু হয়। যেখানে বুশের চিত্রকর্মে তাকে হাঁটু গেড়ে বসা, পেঁছানে হাত বাঁধা অবস্থায় এবং চিত্রশিল্পী ভিসেন্টের নিজের প্রতিকৃতিতে নিজের মাথায় পিস্তল ঠেকানো অবস্থায় দেখা যায়।    

এক বছর পর ভিসেন্ট পুরো কাজটি শেষ করেন। এসব চিত্রকর্মে তাকে পোপ, ব্রিটেনের রানী, সাবেক ইসরায়েলি প্রধানমন্ত্রী অ্যারিয়েল শ্যারন, সাবেক জাতিসংঘ মহাসচিব কফি আনান এবং ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদকে হত্যার প্রস্তুতি নিতে দেখা যায়।

একইসঙ্গে ব্রাজিলের প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা ডি সিলভাকে হত্যার বিষয়টিও এখানে চিত্রিত হয়েছে। চিত্রে একটি চেয়ারে তাকে শক্ত করে বাঁধা অবস্থায় এবং শিল্পী একটি বড় ছুরি তার গলায় চালাচ্ছেন বলে দেখা যায়।  

তবে লুলাকে ভয়ঙ্করভাবে হত্যার বিষয়টি ব্যক্তিগত কোনো আক্রাশের কারণে নয় বলেও ভিসেন্ট জানান। এদিকে হত্যার ক্ষেত্রে তিনি প্রথমে বিভিন্ন অস্ত্র ব্যবহার করতে চাইলেও বুশ ও লুলার চিত্রকর্মের পর বাকিগুলোতে শুধু পিস্তল ব্যবহারের সিদ্ধান্ত নেনে তিনি।

বিশ্ব নেতাদের ভুল সিদ্ধান্তে হতাশ হওয়ার পর তার মধ্যে এধরনের উদ্দীপনাদায়ক চিন্তা আসে উল্লেখ করে তিনি বলেন, ‘যেহেতু তারা অন্য আরও অনেককে হত্যা করেছে তাই তাদেরও হত্যা করা উচিত। ক্ষমতাবান ও ধনী ব্যক্তিরা কেন নিহত হয়না?’  

সাও পাওলোর জনপ্রিয় এলবিরাপোইরা পার্কে দ্বিবার্ষিক চিত্র প্রদর্শনীতে চিত্রকর্মগুলো প্রদর্শিত হবে। সমন্বিতভাবে চিত্রকর্মগুলোর মূল্য নির্ধারিত হয়েছে ২ লাখ ৬০ হাজার ডলার।

এগুলো বিক্রি প্রসঙ্গে ভিসেন্ট জানান, কেউ এগুলো কিনতে চাইলে সিরিজের নয়টি একসঙ্গে কিনতে পারবেন। কারণ এর কোনটিই এককভাবে বিক্রির জন্য নয়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad