ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অ্যারিজোনার অভিবাসন আইন বিষয়ে মার্কিন আদালতে গেল মেক্সিকো সরকার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৬ ঘণ্টা, জুন ২৩, ২০১০

মেক্সিকো সিটি: যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যের বিতর্কিত নতুন অভিবাসন আইন বিষয়ে আদালতে লড়াইয়ে অংশ নিয়েছে মেক্সিকোর সরকার। খবর বিবিসি’র।



এ আইন অসাংবিধানিক এবং তা দেশ দুটির দ্বিপক্ষীয় সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে বলে মেক্সিকোর সরকার যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় আদালতে পেশ করা কাগজপত্রে উল্লেখ করেছে।

এছাড়া, এর মধ্য দিয়ে মেক্সিকোর জনগণের সঙ্গে বেআইনীভাবে বৈষম্য করা হচ্ছে বলেও এতে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, আগামী ২৯ জুলাই থেকে কার্যকর হতে যাওয়া এ আইন অনুযায়ী অভিবাসনের প্রয়োজনীয় কাগজপত্র না থাকলে অ্যারিজোনায় তা রাষ্ট্রীয় অপরাধ হিসেবে বিবেচিত হবে। একইসঙ্গে যুক্তরাষ্ট্রে অবৈধভাবে বসবাস করছে এমন সন্দেহে পুলিশ যেকোনো ব্যক্তিকে আটক করে তাকে প্রশ্ন করতে পারবে বলেও এ আইনে বলা হয়।

একটি বিবৃতিতে মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ‘দেশের নাগরিকদের রক্ষা করা এবং তাদের নৃতাত্ত্বিক পরিচয় যাতে কোনো বৈষম্যমূলক আইনের ভিত্তি হিসেবে ব্যবহৃত না হয় তা নিশ্চিত করার দায়িত্ব মেক্সিকোর। ’

মেক্সিকান-আমেরিকান আইনী প্রতিরক্ষা ও শিক্ষা তহবিল, জাতীয় অভিবাসন আইন কেন্দ্র, আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়নসহ বিভিন্ন মানবাধিকার সংগঠনের দায়ের করা একটি মামলার সমর্থনে মার্কিন আদালতে মেক্সিকো সরকারের পক্ষে যুক্তি উপস্থাপন করা হয়।

এদিকে, অ্যারিজোনায় এই আইনটা ব্যাপক সমর্থন পায়। মেক্সিকো সীমান্ত দিয়ে অবৈধ অভিবাসীদের প্রবেশের মুখে এই অঙ্গরাজ্যে ক্রমবর্ধমান উদ্বেগ রয়েছে।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, জুন ২৩, ২০১০
এনজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।