ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতের সঙ্গে সংঘাত চীনের প্রভাবশালী সম্মানকে খাটো করবে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, জুলাই ১৫, ২০২০
ভারতের সঙ্গে সংঘাত চীনের প্রভাবশালী সম্মানকে খাটো করবে

ভারত-চীন সীমান্ত জটিলতার চূড়ান্ত ফলাফল অনিশ্চিত হলেও জনপ্রিয় ভিডিও বিনিময় অ্যাপ্লিকেশন টিকটকসহ ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করার বিষয়ে গত সপ্তাহে নয়াদিল্লির সিদ্ধান্তের ঘটনার ফলাফল স্পষ্ট।

যদি নিষেধাজ্ঞা স্থায়ী হয় এবং অন্য দেশগুলোও অনুকরণ করে তবে এটি যুক্তরাষ্ট্রকে সরিয়ে বিশ্বের শক্তিশালী প্রযুক্তিগত শক্তি হিসেবে চীনের উত্থানের উচ্চাকাঙ্ক্ষা মাটি করে দিতে পারে।

ব্রুকিংস ইনস্টিটিউশনের চীন বিষয়ক একজন বিশেষজ্ঞ ওয়ালস্ট্রিট জার্নালকে বলেন, ‘ভারতের বাজার হারালে চীনা কোম্পানিগুলো আর বাস্তবে বৈশ্বিক কোম্পানি থাকবে না।

তিনি মনে করেন, যদি ভারত এটা করতে পারে তবে অন্যান্য দেশও এটা করতে পারবে।

গত সপ্তাহের গোড়ার দিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ফক্স নিউজকে বলেছিলেন, যুক্তরাষ্ট্রও টিকটকসহ অন্যান্য চীনা সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাপ্লিকেশনের ওপর নিষেধাজ্ঞার চিন্তা-ভাবনা করছে। অস্ট্রেলিয়াও টিকটক নিষিদ্ধের কথা ভাবছে।

বৈদেশিক সম্পর্ক পর্ষদের চীনা প্রযুক্তি সংস্থা বিষয়ক একজন বিশেষজ্ঞ হচ্ছেন অ্যাডাম সিগাল। তিনি বলেন, ক্ষতিটা ভারতে সীমাবদ্ধ নাও থাকতে পারে।

পম্পেওর মন্তব্যগুলো সবচেয়ে সুস্পষ্ট উদাহরণ। অতীতে ভারতের বিরোধীতা কার্যকরভাবে দরিদ্র দেশগুলোতে ফেসবুকের ‘ফ্রি বেসিকস’ পরিকল্পনা ঠেকিয়ে দিয়েছিল। প্রযুক্তি ছাড়াও অনেক দেশ চায়নার ‘বেল্ট রোড’ উদ্যোগের বিরুদ্ধে সোচ্চার হচ্ছে যা প্রথম ধ্বনিত হয়েছিল ভারতে তিন বছর আগে।

‘আমরা কেবল জানবো যে, আগামী মাস ও বছরগুলোতে অভ্যন্তরীণ ভারত কীভাবে ঘুরে দাঁড়াবে। তবে একটি বিষয় নিশ্চিত যে, ভারতের অ্যাপ্লিকেশন নিষেধাজ্ঞা যদি থেকে যায় তবে শি জিনপিংয়ের হিমালয় সুবিধা তার দেশের জন্য অত্যন্ত মূল্যবান হবে। ’

সূত্র: বিগনিউজ নেটওয়ার্ক.কম

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, জুলাই ১৫, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ