ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ত্রাণবহরে হামলা

জাতিসংঘকে তদন্ত না করতে বলেছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৮ ঘণ্টা, জুন ২২, ২০১০

জেরুজালেম:  ত্রাণবাহী নৌবহরে ইসরায়েলের সাম্প্রতিক হামলার ঘটনার একটি নিরপেক্ষ ও বস্তুনিষ্ঠ তদন্ত চেয়েছিল জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। এ দাবি বাস্তবায়নের উদ্যোগও নিয়েছেন মহাসচিব বান কি-মুন।

কিন্তু এর বিপক্ষে তার অবস্থানের কথা জানালো ইসরায়েল।

বিষয়টি নিয়ে জাতিসংঘের মহাসচিবের সঙ্গে সোমবার বৈঠক করেন ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী এহুদ বারাক। বৈঠকের পর যেকোন আন্তর্জাতিক তদন্তের চেষ্টা থেকে জাতিসংঘকে বিরত থাকতে বলেন তিনি।  

বারাক বলেন, সবধরনের তদন্তই স্থগিত রাখা উচিত কারণ এখনও ইসরায়েলি অবরোধ ভাঙার চেষ্টা করা হচ্ছে। “আমরা নিজেরাই বিষয়টি তদন্ত করছি” বলেন বারাক।   যদিও ইসরায়েলি তদন্তের বস্তুনিষ্ঠতা নিয়ে অনেক দেশের সরকারই সন্দেহ প্রকাশ করেছে।

এদিকে চলমান ইসরায়েলি অবরোধ ভেঙে গাজায় ত্রাণসামগ্রী পৌছানোর জন্য লেবানন থেকে আরেকটি জাহাজ রওনা হয়েছে। এর ফলে কোনো সহিংসতার ঘটনা ঘটলে তার দায় লেবাননকেই নিতে হবে বলে বারাক সতর্ক করে দেন।

তিনি বলেন, ‘বিভিন্ন সংবাদমাধ্যম থেকে আমরা জানতে পেরেছি ,সম্ভবত সন্ত্রাসবাদী সংগঠনের পৃষ্ঠপোষকতায় কয়েকটি সংগঠন আবারো গাজায় জাহাজ পাঠানোর চেষ্টা করছে। আমরা মনে করি এটি কিছুটা দায়িত্বজ্ঞানহীনতার পরিচয়”।

এর আগে, গাজায় ত্রাণসামগ্রী নিয়ে যাওয়ার সময় তুরস্কের একটি নৌবহরে গত ৩১ মে ইসরায়েলি কমান্ডোরা হামলা চালায়। এতে ৯ জন ফিলিস্তিনপন্থী মানবাধিকারকর্মী নিহত হন। তবে ইসরায়েলের দাবি তাদের সেনারা আত্মরক্ষার জন্য গুলি চালাতে বাধ্য হয়। মানবাধিকারকর্মীরা ইসরায়েলের এ বক্তব্যকে মিথ্যা বলে দাবি করেন।

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘন্টা, জুন ২২, ২০১০
এনজে/ডিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad